Advertisement
১১ মে ২০২৪
Soumitra Khan

ধনখড়ের মতো ভোকাল নন, অখিল-বিতর্কে ‘নিষ্ক্রিয়’ রাজ্যপালের সমালোচনায় বিজেপি সাংসদ সৌমিত্র

সৌমিত্রের আরও অভিযোগ, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে ভাল সম্পর্কের কারণেই সম্ভবত তাঁর মন্ত্রিসভার সদস্যের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করেননি রাজ্যপাল।

সৌমিত্র খাঁ।

সৌমিত্র খাঁ।

নিজস্ব সংবাদদাতা
আসানসোল শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০২২ ১৭:৪৬
Share: Save:

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু সম্পর্কে রাজ্যের মন্ত্রী অখিল গিরির বিতর্কিত মন্তব্য নিয়ে উত্তাল রাজ্য-রাজনীতি। অখিলকে মন্ত্রী পদ থেকে সরানোর দাবিতে গোটা রাজ্য জুড়েই বিক্ষোভ কর্মসূচি নিয়েছে বিজেপি। এই পরিস্থিতিতে মন্ত্রীর বিরুদ্ধে কড়া পদক্ষেপ না করার জন্য এ রাজ্যের রাজ্যপাল লা গণেশনের সমালোচনা করলেন বিজেপি সাংসদ সৌমিত্র খাঁ। প্রাক্তন রাজ্যপাল জগদীপ ধনখড়ের সঙ্গে তাঁর তুলনা টেনে বিষ্ণুপুরের সাংসদের দাবি, আগের রাজ্যপাল সব ব্যাপারেই সরব ছিলেন। বর্তমান রাজ্যপাল সেই রকম নন। তৃণমূলের পাল্টা, এই ধরনের মন্তব্য করার আগে আরও ভাবা উচিত ছিল সাংসদের।

অখিলের বিধায়ক পদ খারিজের আর্জি জানিয়ে সোমবার রাজ্যপালকে চিঠিও পাঠিয়েছেন সৌমিত্র। তার প্রেক্ষিতেই বিজেপি সাংসদের দাবি, ‘‘আগের রাজ্যপাল ভোকাল ছিলেন। সেটা আমরা এখন মিস করি। কিন্তু বর্তমান রাজ্যপাল ততটা ভোকাল নন।’’ সৌমিত্রের আরও অভিযোগ, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে ভাল সম্পর্কের কারণেই সম্ভবত তাঁর মন্ত্রিসভার সদস্যের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করেননি রাজ্যপাল। তাঁর কথায়, ‘‘রাষ্ট্রপতি সম্পর্কে কুরুচিকর মন্তব্য করলেন রাজ্যের মন্ত্রী অখিল গিরি। অথচ, আজ পর্যন্ত রাজভবন থেকে তেমন কোনও সক্রিয়তা দেখা গেল না। মুখ্যমন্ত্রীর সঙ্গে রাজ্যপালের ভাল সম্পর্ক থাকতেই পারে। কিন্তু কাগজেকলমে রাজ্যপাল ওই মন্ত্রীর বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেননি। অন্য দিকে, অখিলের মন্তব্য নিয়ে বিশ্ব জুড়ে সমালোচনার ঝড়।’’ সৌমিত্রের দাবি, রাজ্যপাল তাঁর ক্ষমতা প্রয়োগ করে অখিলের বিধায়ক পদ খারিজ করতেই পারে। রাজ্যপাল যাতে ভবিষ্যতে আরও সক্রিয় হন, চিঠিতেই সেই আর্জিও জানিয়েছেন সাংসদ।

সৌমিত্রের এই মন্তব্যের প্রেক্ষিতে তৃণমূলের রাজ্য সম্পাদক ভি শিবদাসন দাসু বলেন, ‘‘রাজ্যপাল সম্পর্কে এ ধরনের কথা বলার আগে একটু ভাবা উচিত।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE