Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Illegal Construction

রমরমিয়ে অবৈধ নির্মাণ বর্ধমান শহর জুড়ে, ভোটের আবহে স্বীকার করলেন কাউন্সিলরও

বর্ধমান শহরের ২৭ নম্বর ওয়ার্ডের বাবুরবাগ এলাকায় একটি নির্মাণ নিয়ে স্থানীয় বাসিন্দারা বহুবার পুরসভা সহ প্রশাসনের বিভিন্ন মহলে নালিশ জানিয়েছেন।

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ মার্চ ২০২৪ ২৩:৪৮
Share: Save:

ভোট আসছে। ভোটের প্রস্তুতিতে ব্যস্ত প্রশাসনিক কর্তারা। রাজনৈতিক দলগুলিও ভোট প্রচারে ব্যস্ত। এরই মধ্যে বর্ধমান শহরের বিভিন্ন জায়গায় রমরমিয়ে অবৈধ নির্মাণের অভিযোগ উঠল! অভিযোগ, কোথাও পুকুর ভরাট করে নির্মাণ চলছে, কোথাও আবার পুরসভার অনুমতি ছাড়াই চলছে নির্মাণকাজ। এ নিয়ে অবশ্য হেলদোল নেই পুরসভার। এতে ক্ষোভ ছড়িয়েছে শহরের বাসিন্দাদের মধ্যে। ‘রফা’ করে বেআইনি নির্মাণকাজ চলছে বলে তাঁদের অভিযোগ। বেআইনি নির্মাণ যে বাড়ছে, তা স্বীকার করে নিয়েছেন পুরসভার এক কাউন্সিলর। তিনি বলেন, ‘‘শহরজুড়ে বেআইনি নির্মাণ হচ্ছে। এক প্রভাবশালী নেতার মদতে এ সব হচ্ছে। এতে পুরসভার ভূমিকা নিয়ে প্রশ্ন তুলছেন অনেকেই। কিন্তু, পুর-কর্তৃপক্ষের এনিয়ে বিশেষ কিছু করার নেই। এক প্রভাবশালী নেতার মদতেই এ সব হচ্ছে।’’

বর্ধমান শহরের ২৭ নম্বর ওয়ার্ডের বাবুরবাগ এলাকায় একটি নির্মাণ নিয়ে স্থানীয় বাসিন্দারা বহুবার পুরসভা সহ প্রশাসনের বিভিন্ন মহলে নালিশ জানিয়েছেন। তাঁদের অভিযোগ, প্ল্যান বহির্ভূতভাবে ওই নির্মাণকাজ হচ্ছে। কোথাও জানিয়ে কোনও ফল হচ্ছে না। ৩২ নম্বর ওয়ার্ডের খোসবাগান এলাকায় একটি নার্সিংহোম বেআইনি ভাবে নির্মাণকাজ চালাচ্ছে। চারপাশ ঢেকে দিয়ে পাঁচতলায় নির্মাণকাজ চলছে।

কয়েক মাস আগে বিষয়টি নজরে আসে পুর কর্তৃপক্ষের। পুরসভার নির্দেশে নির্মাণকাজ বন্ধ হয়। কিছু দিন বন্ধ থাকার পর রমরমিয়ে চালু হয়েছে নির্মাণ কাজ। নিয়ম অনুযায়ী, বহুতল নির্মাণের ক্ষেত্রে রাস্তা থেকে নির্দিষ্ট পরিমাণ ছাড় দেওয়ার কথা। কিন্তু, এ ক্ষেত্রে সেই ছাড় নেই বলে স্থানীয় বাসিন্দাদের দাবি। শুধু তাই নয়, নার্সিংহোমে রোগী ভর্তি রেখেই চলছে নির্মাণকাজ। যা স্বাস্থ্যবিধি অনুযায়ী বেআইনি বলে আইনজীবী মহলের মত। পুরসভার চেয়ারম্যান পরেশ সরকার বলেন, ‘‘বিষয়টি আমার জানা নেই। পুরসভা থেকে সম্ভবত অনুমতি দেওয়া হয়নি বলে যতদূর জানি। খোঁজ নিয়ে দেখছি। পুরসভার ইঞ্জিনিয়ারকে পাঠিয়ে বিষয়টি খতিয়ে দেখব। বেআইনি নির্মাণ হলে তা বন্ধ করে দেওয়া হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Illegal Construction Burdwan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE