Advertisement
২০ মে ২০২৪
Ancient Statue

পুকুরের মাটি কেটে মিলল প্রাচীন মূর্তি

এলাকার বাসিন্দারা জানান, বেশ কিছু দিন ধরে গ্রামের দক্ষিণপাড়ায় পুরনো একটি পুকুরে মাটি কাটার কাজ শুরু হয়েছে। প্রায় পাঁচ ফুট মাটি কাটা হয়ে গিয়েছিল।

A Photograph of an old statue

উদ্ধার হওয়া মূর্তি। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কালনা শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২৩ ০৮:৪৮
Share: Save:

পুকুরের মাটি কাটতে গিয়ে প্রাচীন বিষ্ণু মূর্তি মিলল কালনা ২ ব্লকে চা গ্রামে। প্রায় ৮০ কেজি ওজনের ফুট তিনেক লম্বা মূর্তিটি গ্রামের বাসিন্দারা একটি মন্দিরে রেখে পুজো করা শুরু করেছেন।

এলাকার বাসিন্দারা জানান, বেশ কিছু দিন ধরে গ্রামের দক্ষিণপাড়ায় পুরনো একটি পুকুরে মাটি কাটার কাজ শুরু হয়েছে। প্রায় পাঁচ ফুট মাটি কাটা হয়ে গিয়েছিল। পুকুর থেকে ওঠা মাটি ট্রাক্টরে করে পাঠানো হচ্ছিল কিছুটা দূরে পাঁচপাড়া এলাকায় হরিনাথতলায়। সম্প্রতি সেখানে ট্রাক্টর থেকে মাটি একটি জায়গায় ফেলার পরেই দেখা যায়, কাদামাখা একটি ভারী বিষ্ণু মূর্তি। মূর্তিটি ধুয়ে একটি মন্দিরে রাখা হয়। তবে চা গ্রামের বাসিন্দারা ঠিক করেন, পাশের গ্রামের লোকজনের সঙ্গে কথা বলে মূর্তিটি নিজেদের গ্রামে ফিরিয়ে আনবেন। মঙ্গলবার সকালে বেশ কিছু বাসিন্দা শোভাযাত্রা করে মূর্তিটি গ্রামে আনেন। গ্রামের বাসিন্দা চিরঞ্জিত পাল, বেলু দাসমোদকেরা বলেন, ‘‘মূর্তির জন্য আলাদা একটি মন্দির তৈরির কথা ভাবা হচ্ছে।’’

মূর্তিটির ছবি দেখার পরে ইতিহাসবিদদের অনেকে জানান, সেটি দশম-একাদশ শতকের বলে প্রাথমিক অনুমান। বর্ধমান বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন কিউরেটর রঙ্গনকান্তি জানা বলেন, ‘‘মূর্তিটি সম্পর্কে আরও কিছু তথ্য জানা প্রয়োজন। তবে প্রাথমিক ভাবে ছবি দেখে মনে হয়েছে, খ্রীষ্টিয় একাদশ শতক বা দ্বাদশ শতকের গোড়ার মূর্তি। তখন সেন যুগ চলেছে। এমন মূর্তি পুজো হত। আগেও এ ধরনের মূর্তি বর্ধমানে পাওয়া গিয়েছে।’’ মূর্তিটির বিষয়ে জেলা প্রশাসনকে জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ancient statues Underground way Kalna
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE