Advertisement
১৯ মে ২০২৪
Aadhar Card Correction

দুই সন্তানের মাকে পুরুষ হিসাবে উল্লেখ আধার কার্ডে! ‘রসিকতা’র জেরে চরম দুর্ভোগে বর্ধমানের রেখা

দুই সন্তানের মা। দুই পুত্র আইনজীবী। তা সত্ত্বেও আধার কার্ডে সত্তরোর্ধ্ব বৃদ্ধাকে উল্লেখ করা হয়েছে পুরুষ হিসাবে। এই অভিযোগ উঠেছে পূর্ব বর্ধমানের জামালপুর থানার পাঁচড়া গ্রামে।

An old woman from Bardhaman allegedly mentioned as male in her aadhaar card

রেখা চট্টোপাধ্যায়। — নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
বর্ধমান শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২৩ ১৫:১৩
Share: Save:

দুই সন্তানের মা। দুই পুত্র আইনজীবী। তা সত্ত্বেও আধার কার্ডে সত্তরোর্ধ্ব বৃদ্ধার পরিচয়, ‘পুরুষ’। এমনই অভিযোগ উঠেছে পূর্ব বর্ধমানের জামালপুর থানার পাঁচড়া গ্রামে। রেখা চট্টোপাধ্যায় নামে ওই বৃদ্ধার দাবি, লিঙ্গপরিচয়ে ভুল থাকায় আধার কার্ড সংশোধন করানো হয়। তার পরেও নতুন কার্ডে একই ভুল থেকে গিয়েছে বলে অভিযোগ তাঁর। এ নিয়ে জামালপুরের বিডিও জানিয়েছেন, কোনও অভিযোগ তিনি পাননি। পেলে ব্যবস্থা নেওয়া হবে।

রেখা জানিয়েছেন, নিজের আধার কার্ড করানোর জন্য তিনি সমস্ত নথিপত্র নিয়ে স্থানীয় নবগ্রাম পোস্ট অফিসে গিয়ে আবেদনপত্র এবং টাকা জমা দিয়েছিলেন। এর পর ডাকযোগে আধার কার্ড বাড়িতে এলে তিনি দেখতে পান, সব তথ্য ঠিক থাকলেও তাঁকে পুরুষ বলে উল্লেখ করা হয়েছে। তাঁর বড় ছেলে রবিশঙ্ককর চট্টোপাধ্যায় বলেন, ‘‘আমার মা এক জন প্রবীণ নাগরিক। তা জেনেও আধার কার্ডে আমার মাকে ‘পুরুষ’ বলে উল্লেখ করা অসম্মানজনক। এ সব করে এক জন প্রবীণ নাগরিককে হয়রানও করা হচ্ছে।’’ এ নিয়ে তিনি আইনি লড়াইয়ের প্রস্তুতি নিচ্ছেন বলেও জানিয়েছেন।

এ নিয়ে সেই নবগ্রাম পোস্ট অফিসের পোস্টমাস্টার মাধুরী টুডু বলেন, ‘‘এই ভুলের জন্য আমাদের কিছু করার নেই। এই রকম সমস্যা অনেকেরই হচ্ছে। এই সব ক্ষেত্রে অন্য কোনও সংস্থাকে দিয়ে কাজ করানো হয়। কেন বার বার ওই বৃদ্ধার আধার কার্ডে এমন ভুল থাকছে তা সংশ্লিষ্ট দফতরই বলতে পারবে।’’

সমস্যার কথা শুনে জামালপুরের বিডিও শুভঙ্কর মজুমদার বলেন, ‘‘বিষয়টি আমার জানা নেই। আমার কাছে কেউ অভিযোগ করেননি। তবে বিষয়টি আমি দেখছি, যাতে সমস্যার সমাধান করা যায়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Aadhar Card Correction Bardhaman
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE