Advertisement
০২ মে ২০২৪
Bengal Rain Alert

দক্ষিণবঙ্গের আট জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস, কোথায় কোথায় স্বস্তি মিলবে?

অবশেষে বৃষ্টির পূর্বাভাস জারি করল আলিপুর আবহাওয়া দফতর। দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের জেলাগুলিতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কমবে তাপমাত্রাও।

representative photo of weather

বৃষ্টির পূর্বাভাস জারি করল হাওয়া অফিস। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২৩ ১৪:১৩
Share: Save:

গা জ্বালানো গরমে জল ঢালতে আসছে স্বস্তির বৃষ্টি। অবশেষে দক্ষিণবঙ্গের ৮ জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস জারি করল আলিপুর আবহাওয়া দফতর। আগামী শনিবার দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, নদিয়ায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে বৃষ্টি হবে কি না, তা এখনও পর্যন্ত জানায়নি আবহাওয়া দফতর।

গত কয়েক দিন ধরে দহনজ্বালায় জ্বলছে দক্ষিণবঙ্গ। সোমবারের পর মঙ্গলবারও প্যাচপ্যাচে গরমে কাহিল সকলে। কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন জেলায় পারদ টপকেছে ৪০ ডিগ্রি। এই অসহনীয় গরম থেকে বাঁচতে সকলেই বৃষ্টির অপেক্ষায়। অবশেষে আশার বাণী শোনাল আবহাওয়া দফতর।

আলিপুর হাওয়া অফিস আগেই জানিয়েছিল যে, ২২ এপ্রিল থেকে আবহাওয়ার পরিস্থিতির উন্নতি ঘটবে। সেই সঙ্গে রাজ্যের বিভিন্ন জেলায় ধীরে ধীরে কমবে তাপমাত্রা। তবে ২১ এপ্রিল পর্যন্ত দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপপ্রবাহের পরিস্থিতি বজায় থাকবে। অর্থাৎ, আর মাত্র কয়েক দিন এই দহনজ্বালা সইতে হবে দক্ষিণবঙ্গবাসীকে। শেষমেশ পূর্বাভাস মিলে গেলে বৃষ্টিতে ভিজবে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলা।

দক্ষিণবঙ্গের পাশাপাশি গরমে পুড়ছে উত্তরবঙ্গও। উত্তরের জেলাগুলির জন্যও স্বস্তির খবর দিয়েছে হাওয়া অফিস। বুধবার দার্জিলিং, কালিম্পঙে বৃষ্টি হতে পারে। বৃহস্পতিবার দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ারে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শুক্রবারও ওই জেলাগুলিতে বৃষ্টি হতে পারে।

তবে আপাতত আরও কয়েক দিন তাপপ্রবাহের পরিস্থিতি বজায় থাকবে। শুক্রবার পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। মঙ্গল এবং বুধবার পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূমে আরও গরম বাড়তে পারে। ওই জেলাগুলিতে প্রবল তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। সোমবারও রাজ্যের বিভিন্ন জেলায় পারদ ৪০ ডিগ্রি ছাড়িয়েছে। উষ্ণতম জেলা ছিল বাঁকুড়া। সেখানে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৩.৭ ডিগ্রি সেলসিয়াস। বীরভূমের শ্রীনিকেতন, পানাগড়েও তাপমাত্রা ৪৩ ডিগ্রির ঘরে ছিল। সোমবার শ্রীনিকেতনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৩.২ ডিগ্রি সেলসিয়াস। পানাগড়ের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৩ ডিগ্রি। কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি। যা স্বাভাবিকের থেকে ৪.৪ ডিগ্রি বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

kolkata rain Weather Heatwave
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE