×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৪ এপ্রিল ২০২১ ই-পেপার

মধুসূদন-মূর্তির মুখে রং

নিজস্ব সংবাদদাতা
রানিগঞ্জ ১১ মার্চ ২০১৮ ০২:০৯
এমনই হাল ছিল মূর্তির। নিজস্ব চিত্র

এমনই হাল ছিল মূর্তির। নিজস্ব চিত্র

মাইকেল মধুসূদন দত্তের মূর্তির মুখে রং। আর তা নিয়েই চাঞ্চল্য ছড়াল রানিগঞ্জে। যদিও পুলিশের দাবি, হোলির সময়ে রং কোনও ভাবে ছিটিয়ে দেওয়া হয় মূর্তিতে। এর পিছনে অন্য কোনও কারণ নেই।

স্থানীয় সূত্রে জানা যায়, শুক্রবার দুপুরে স্থানীয় বাসিন্দা সৌমিত্র বন্দ্যোপাধ্যায়-সহ কয়েক জনের নজরে আসে, ডক্টর্স কলোনি এলাকায় থাকা ওই মূর্তিতে লাল ও হলুদ রং ছেটানো হয়েছে। কিছুক্ষণের মধ্যেই পেশায় আসানসোল পুরসভার কর্মী সৌমিত্রবাবু খবর দেন রানিগঞ্জ থানায়। ঘটনাস্থলে আসে পুলিশ। যোগাযোগ করা হয় আসানসোল পুরসভাতেও। পুরসভা সূত্রে জানা যায়, মেয়র জিতেন্দ্র তিওয়ারির নির্দেশে কর্মীরা বিকেল পাঁচটা নাগাদ এলাকায় আসেন। জল দিয়ে কিছুক্ষণের মধ্যেই রং পরিষ্কার করা হয়।

তবে এই ঘটনা নিয়ে চাপানউতোর তৈরি হয় শহরে। রানিগঞ্জের বাসিন্দা, সাহিত্যিক রামদুলাল বসুর ক্ষোভ, ‘‘এই ধরনের ঘটনা সমাজের পক্ষে ক্ষতিকর।’’ বিষয়টি নিয়ে সরব হন রানিগঞ্জের সিপিএম বিধায়ক রুনু দত্তও। শনিবার ওই মূর্তির সামনে প্রতিবাদসভা করে গণতান্ত্রিক লেখক শিল্পী সঙ্ঘ। মেয়র জিতেন্দ্রবাবু বলেন, ‘‘খবর পাওয়া মাত্র মূর্তিটি পরিষ্কার করা হয়েছে। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।’’

Advertisement
Advertisement