Advertisement
২১ জুলাই ২০২৪
BJP

নজরে পূর্বস্থলী, পদ্ম ফুটল আরও কিছু পঞ্চায়েতে 

দীর্ঘদিন ধরে বিজেপির শক্তিশালী ঘাঁটি বলে পরিচিত পূর্বস্থলী ২ ব্লক। গত পঞ্চায়েত নির্বাচনে এই ব্লকের পাটুলি, ঝাউডাঙা এবং কালেখাঁতলা ১ পঞ্চায়েত দখল করে বিজেপি।

bjp

—প্রতীকী ছবি।

কেদারনাথ ভট্টাচার্য
পূর্বস্থলী শেষ আপডেট: ১২ জুন ২০২৪ ০৮:০৮
Share: Save:

গত পঞ্চায়েত ভোটে পূর্বস্থলী উত্তর বিধানসভা এলাকায় তিনটি পঞ্চায়েত দখল করেছিল বিজেপি। লোকসভা ভোটের ফলাফলের কাটাছেঁড়ার পরে দেখা যাচ্ছে, ওই বিধানসভা এলাকার আরও চারটি পঞ্চায়েতে তৃণমূলকে টেক্কা দিয়েছে গেরুয়া শিবির। ভোটপ্রাপ্তির নিরিখে পূর্বস্থলী দক্ষিণ বিধানসভার তিনটি পঞ্চায়েতে তৃণমূলকে পিছনে ফেলেছে বিজেপি।

দীর্ঘদিন ধরে বিজেপির শক্তিশালী ঘাঁটি বলে পরিচিত পূর্বস্থলী ২ ব্লক। গত পঞ্চায়েত নির্বাচনে এই ব্লকের পাটুলি, ঝাউডাঙা এবং কালেখাঁতলা ১ পঞ্চায়েত দখল করে বিজেপি। ওই তিনটি পঞ্চায়েতে এ বারও তৃণমূলের থেকে বেশি ভোট পেয়েছে বিজেপি। ভোটপ্রাপ্তির নিরিখে ওই ব্লকের কালেখাঁতলা ২, মেড়তলা এবং নিমদহ পঞ্চায়েতেও এগিয়ে গিয়েছে গেরুয়া শিবির। পূর্বস্থলী উত্তর বিধানসভার অন্তর্গত পূর্বস্থলী ১ ব্লকের জাহান্নগড় পঞ্চায়েতেও এগিয়ে গেরুয়া শিবির। গত বিধানসভা ভোটে পূর্বস্থলী উত্তর কেন্দ্র থেকে ৬৭০৬ ভোটে জেতেন তৃণমূল প্রার্থী তপন চট্টোপাধ্যায়। লোকসভা ভোটে ব্যবধান কমে হয়েছে ৩২৩৮। পূর্বস্থলী উত্তর বিধানসভা কেন্দ্রের আওতায় রয়েছে মোট ১৫টি পঞ্চায়েত। লোকসভা ভোটের নিরিখে এর মধ্যে তৃণমূল এগিয়ে আটটিতে। বিজেপি সাতটিতে। কালেখাঁতলা ২ পঞ্চায়েতের ১৭টি আসনের সব ক’টিতেই পিছিয়ে পড়েছে তৃণমূল।

তপনের প্রতিক্রিয়া, ‘‘কয়েকটি এলাকায় দলের খারাপ ফলে আমরাও চমকে উঠেছি। দ্রুত ক্ষয় মেরামতির লক্ষ্যে কাজ শুরু হয়েছে। এই বিধানসভা কেন্দ্রে লিড বাড়ানোর ব্যাপারে আমরা আত্মবিশ্বাসী।’’ পূর্বস্থলী ২ ব্লকের বিজেপি নেতা নিতাই সাহার দাবি, ‘‘পূর্বস্থলী, মাজিদা, মুকসিমপাড়ার মতো কয়েকটি পঞ্চায়েতে জয় না পেলেও তৃণমূলের সঙ্গে প্রাপ্ত ভোটের ব্যবধান বিধানসভা ভোটের তুলনায় অনেক কমেছে। পূর্বস্থলী বিধানসভায় আমরা তৃণমূলের থেকে পিছিয়ে থাকলেও পূর্বস্থলী ২ ব্লকে ওদের পিছনে ফেলেছি।’’ বিজেপির কাটোয়া সাংগঠনিক জেলা সভাপতি গোপাল চট্টোপাধ্যায় বলেন, ‘‘আগে কখনও জিতিনি, পূর্বস্থলী উত্তর বিধানসভার অধীন এমন বহু বুথে এ বার জিতেছি। দলের ভোটও বেড়েছে। অন্য কেন্দ্রগুলির কাছে পূর্বস্থলী উত্তর মডেল হতে পারে।’’

অন্য দিকে, পূর্বস্থলী দক্ষিণ বিধানসভা কেন্দ্রে গত বিধানসভা ভোটের থেকেও এ বার লিড বেড়েছে তৃণমূলের। তবে লোকসভা ভোটের নিরিখে এই কেন্দ্রের তিনটি পঞ্চায়েতে তৃণমূলকে টেক্কা দিয়েছে বিজেপি। ধাত্রীগ্রামে ৯৭৬ ভোটে, সমুদ্রগড়ে ২৩৮০ ভোটে এবং নসরৎপুরে ২৬৪৭ ভোটে তৃণমূলের থেকে এগিয়ে তারা। বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে রাজ্যের মন্ত্রী স্বপন দেবনাথ জিতেছিলেন ১৭,৪১০ ভোটে। লোকসভায় ব্যবধান বেড়ে হয়েছে ২১৩৬২। স্বপনের বাড়ি শ্রীরামপুর পঞ্চায়েত এলাকায়। ওই পঞ্চায়েতে তৃণমূল মাত্র ১৪৬ ভোটে এগিয়ে। এক তৃণমূল নেতার কথায়, ‘‘শ্রীরামপুর এলাকায় প্রচুর উন্নয়ন হয়েছে। ভোটে ভাল ফল করার জন্য সবই করেছি। তা সত্ত্বেও লিড কমে আসা ভাবনার বিষয়। দল বিষয়টি পর্যালোচনা করছে। ওই তিন পঞ্চায়েতে দীর্ঘদিন ধরেই বিজেপির প্রভাব রয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BJP Bardhaman
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE