Advertisement
০৪ মে ২০২৪
Rowan Ainsworth at Bardhaman

সাহিত্যে আদানপ্রদান বাড়াতে বর্ধমানে অস্ট্রেলিয়ার প্রতিনিধি

১৯৯৭ সালে বর্ধমান বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের আওতায় শিক্ষক দেবনারায়ণ বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে এই কেন্দ্রটি প্রতিষ্ঠিত হয়।

বর্ধমান বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগে অস্ট্রেলিয়ার শিক্ষা প্রতিনিধি দল।

বর্ধমান বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগে অস্ট্রেলিয়ার শিক্ষা প্রতিনিধি দল। —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
বর্ধমান শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২৩ ০৭:১৩
Share: Save:

বর্ধমান বিশ্ববিদ্যালয়ের ‘সেন্টার ফর অস্ট্রেলিয়ান স্টাডিজ়’ পরিদর্শন করে গেলেন অস্ট্রেলিয়ান কনসাল জেনারেল রোয়ান আইন্সওয়ার্থ। সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ওই কেন্দ্রটি ঘুরে দেখার পরে উপাচার্যের সঙ্গেসাক্ষাৎ করেন তিনি। ইংরেজি বিভাগের প্রধান অর্ণবকুমার সিনহা বলেন, ‘‘ভারত এবং অস্ট্রেলিয়ার দ্বিপাক্ষিক সম্পর্কের সাম্প্রতিক উন্নতির পরিপ্রেক্ষিতে অস্ট্রেলিয়ান কনসাল জেনারেলের আমাদের বিভাগের অস্ট্রেলিয়ান সেন্টারটি পরিদর্শন অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি পদক্ষেপ বলেই আমরা মনে করছি।’’

১৯৯৭ সালে বর্ধমান বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের আওতায় শিক্ষক দেবনারায়ণ বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে এই কেন্দ্রটি প্রতিষ্ঠিত হয়। এখানকার বর্তমান ডিরেক্টর অংশুমান কর। অস্ট্রেলিয়ার সাহিত্য এবং সংস্কৃতি নিয়ে দীর্ঘদিন ধরেই গবেষণা করে আসছে এই কেন্দ্রটি। গবেষণার সুবিধার্থে রয়েছে গ্রন্থাগারও। এখনও পর্যন্ত ইংরেজি বিভাগ থেকে অস্ট্রেলিয়ান সাহিত্য এবং সংস্কৃতি নিয়ে ১২ জন পিএইচডি করেছেন। ফেলোশিপ নিয়ে অস্ট্রেলিয়ায় গবেষণার কাজে গিয়েছেন এই কেন্দ্রের সঙ্গে যুক্ত অধ্যাপক এবং গবেষকদের বেশ কয়েক জন। অস্ট্রেলিয়ার দেশজ কবিতারও বাংলা অনুবাদ করেছে এই কেন্দ্র। এই দেশের প্রান্তিক সাহিত্য নিয়ে চর্চা করে বইও প্রকাশ করা হয়েছে। এ দিন বিভাগীয় প্রধান অস্ট্রেলিয়ান কনসাল জেনারেলকে ওই বইগুলি উপহার হিসাবে দেন। কনসাল জেনারেলও সদ্য প্রকাশিত একটি অস্ট্রেলিয়ান ইংরেজির ডিকশনারি উপহার দেন বিভাগকে। অস্ট্রেলিয়ান সাহিত্য-সংস্কৃতি নিয়ে পঠনপাঠন এবং গবেষণার মানের উন্নতি ঘটাতে বেশ কিছু সুযোগ-সুবিধা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

কনসাল জেনারেল জানান, আগামীতে এই সেন্টারের সঙ্গে একাধিক কর্মসূচি করবে অস্ট্রেলিয়ান কনসুলেট জেনারেল কলকাতা। অধ্যাপক অংশুমান করও জানান, অস্ট্রেলিয়ান কনসুলেট জেনারেলের সঙ্গে যৌথ উদ্যোগে আলোচনা চক্র ও অনুবাদ কর্মশালার প্রস্তাব দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

bardhaman university
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE