Advertisement
০৫ মে ২০২৪
crop

বৃষ্টি এবং বানের জলে পূর্ব বর্ধমানে ১৯৩ কোটি টাকার ফসলের ক্ষতি

অজয় তীরবর্তী এলাকায় ধান এবং আনাজের ক্ষতি হয়েছে সবথেকে বেশি।

জলের তলায় চাষের জমি।

জলের তলায় চাষের জমি। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
বর্ধমান শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২১ ১৭:০৪
Share: Save:

অতিরিক্ত বৃষ্টি এবং জলাধার থেকে জল ছাড়ায় পূর্ব বর্ধমানের বিভিন্ন এলাকায় শস্যের ব্যাপক ক্ষতি হয়েছে। জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, পূর্ব বর্ধমানে ১৯৩ কোটি টাকার ফসল নষ্ট হয়েছে। এর মধ্যে অজয় তীরবর্তী এলাকায় ধান এবং আনাজের ক্ষতি হয়েছে সবথেকে বেশি।

জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, দুর্যোগের কারণে বৃহস্পতিবার পর্যন্ত জেলায় ৭১৮টি বাড়ি পুরোমাত্রায় ক্ষতিগ্রস্ত হয়েছে। আংশিক ক্ষতি হয়েছে ১৩০০টি বাড়ির। প্রাণী দফতরের রিপোর্ট অনুযায়ী, গরু মারা গিয়েছে ১৮টি। ২২০০টি মুরগি খামারের ক্ষতি হয়েছে। সেচ দফতরের রিপোর্ট অনুযায়ী, জেলায় তাদের ক্ষয়ক্ষতির পরিমান প্রায় ১০ কোটি টাকা। সেচ দফতরের দাবি, দামোদরের জলে গলসি, খণ্ডঘোষে এবং ভাগীরথীর ধারে অগ্রদ্বীপে বাঁধের যে ক্ষতি হয়েছে তারই পরিমাণ প্রায় ২কোটি টাকা। এছাড়াও অজয়ের জলের তোড়ে আউশগ্রামের সাঁতলা এবং কেতুগ্রাম দু’নম্বর ব্লকে চারটি জায়গাতে বাঁধ ভেঙেছে। পাশাপাশি মঙ্গলকোটের নবগ্রাম, পালিগ্রামেও বাঁধের ক্ষতি হয়েছে।

জেলা কৃষি দফতর সূত্রে জানা গিয়েছে , অজয়ের বাঁধ ভেঙে কৃষিজমি প্লাবিত হওয়ার কারণে আউশগ্রাম, মঙ্গলকোট এবং কেতুগ্রামে কৃষিজমির প্রভূত ক্ষতি হয়েছে। ওই সব এলাকায় জমিতে বালি এবং পলি পড়ে গিয়েছে। জেলা কৃষি দফতরের রিপোর্ট অনুযায়ী, জেলার মোট ১৬টি ব্লকের ৬২টি গ্রাম পঞ্চায়েতের ৪০৪টি মৌজায় চাষজমি ক্ষতির মুখে পড়েছে। সব মিলিয়ে প্রায় ৫৬০ টন আউশ ধানের ক্ষতি হয়েছে। যার পরিমাণ ১০ কোটি ৪৬ লক্ষ টাকা। একই ভাবে আনাজ চাষ হওয়া ৯৮৭ হেক্টর জমির মধ্যে ৫১৩ হেক্টর জমির আনাজ নষ্ট হয়েছে। কৃষি দফতরের আশঙ্কা ক্ষতির পরিমাণ আরও বাড়তে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

crop
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE