Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ জানুয়ারি ২০২২ ই-পেপার

DVC: কম দামে বিদ্যুৎ ছোট শিল্পকে, শিল্পে জোয়ারই লক্ষ্য, দাবি ডিভিসি-র

নিজস্ব সংবাদদাতা
বর্ধমান ১০ সেপ্টেম্বর ২০২১ ১৮:০৭
বর্ধমান ভবনে ডিভিসি-র বিদ্যুৎ সংযোগ মেলা।

বর্ধমান ভবনে ডিভিসি-র বিদ্যুৎ সংযোগ মেলা।
—নিজস্ব চিত্র।

ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্পদের কম খরচে বিদ্যুৎ পরিষেবা দিতে এগিয়ে এল দামোদর ভ্যালি কর্পোরেশন (ডিভিসি)। ডিভিসি কর্তৃপক্ষের দাবি, শিল্পে জোয়ার আনতে কম দামে বিদ্যুৎ পরিষেবা বেশ লাভজনক হবে।

শুক্রবার বর্ধমান ভবনে একটি বিদ্যুৎ সংযোগ মেলার আয়োজন করেছেন ডিভিসি কর্তৃপক্ষ। এই অনুষ্ঠানে ছিলেন ডিভিসি-র ফাইনান্স কমিটির সদস্য অরূপ সরকার-সহ সংস্থার আধিকারিকেরা। এই অনুষ্ঠানে ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্প (এমএসএমই) সংস্থাগুলিকে ইউনিট প্রতি ৪ টাকা ৮০ পয়সা দামে বিদ্যুৎ দেওয়ার কথা ঘোষণা করে ডিভিসি। পাশাপাশি, ৪০ জন উদ্যোগপতির সঙ্গে আলোচনা করে তাঁদের বিদ্যুৎ সংযোগ দেন তাঁরা। মূলত ক্ষুদ্র, ছোট উদ্যোগপতি বা মাঝারি শিল্পপতিদের চাহিদা বুঝতেই এই মেলার আয়োজন বলে দাবি তাঁদের। ডিভিসি জানিয়েছে, অন্যান্য বিদ্যুৎ সংস্থাগুলির তুলনায় ইউনিট প্রতি ২ টাকা কমে বিদ্যুৎ দেওয়া হবে। অরূপের দাবি, “অন্যান্য বিদ্যুৎ সরবরাহকারী সংস্থার বিদ্যুতের বিল অনেকটাই বেশি। অন্যান্য সংস্থা যেখানে ইউনিট প্রতি ৫ টাকার বেশি দামে বিদ্যুৎ সরবরাহ করে, সেখানে ডিভিসি-র বিদ্যুৎ পরিষেবার দাম ইউনিট প্রতি ৪ টাকা ৭০ পয়সা থেকে ৪ টাকা ৯০ পয়সা।”

প্রসঙ্গত, মূলত পশ্চিমবঙ্গ এবং বিহারের শিল্প সংস্থায় বিদ্যুৎ পরিষেবা (ইন্ডাস্ট্রি কানেকশন) দিয়ে থাকে ডিভিসি। ডিভিসি জানিয়েছে, এ রাজ্যে ইন্ডাস্ট্রি কানেকশন বাড়ানোর লক্ষ্যে ইতিমধ্যেই ৪০০ কোটি টাকা বিনিয়োগ করা হয়েছে। ব্যবসা বাড়ানোর লক্ষে আরও ১ হাজার কোটি টাকা বিনিয়োগ করতে আগ্রহী তারা। অরূপ বলেন, “বাংলায় ২২টি এবং ঝাড়খণ্ডে ২৭টি সাবস্টেশন রয়েছে ডিভিসি-র। দুর্গাপুর এনআইটি-সহ একাধিক শিক্ষা প্রতিষ্ঠান এবং শিল্প সংস্থাতেও বিদ্যুৎ সরবরাহ করে ডিভিসি। বর্ধমানেও আমাদের একটি সাবস্টেশন রয়েছে। সেখান থেকে গড়ে ১৩০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করা হয়। ভবিষ্যতে আরও গ্রাহক আমাদের পরিষেবার সঙ্গে যুক্ত হোক, এটাই ডিভিসি-র লক্ষ্য।”

Advertisement

আরও পড়ুন

Advertisement