×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৬ মে ২০২১ ই-পেপার

নাকা চেকিং এবং টোল সিস্টেম বিকলের ফলে তীব্র যানজট জাতীয় সড়কে

নিজস্ব সংবাদদাতা
বর্ধমান ৩১ ডিসেম্বর ২০২০ ০১:২৫
হাইওয়েতে যানজট। নিজস্ব চিত্র।

হাইওয়েতে যানজট। নিজস্ব চিত্র।

এক দিকে টোল প্লাজার সিস্টেম বিকল হওয়া আর সেই সঙ্গে নাকা চেকিং, দুয়ে মিলে তীব্র যানজট জাতীয় সড়কে। পূর্ব বর্ধমানের পালসিট থেকে কলকাতার দিকে প্রায় ৫ কিলোমিটার আর বর্ধমানের দিকে ১ কিলোমিটার রাস্তায় তীব্র যানজট তৈরি হয় বুধবার। শেষ পর্যন্ত টোল না নিয়েই গাড়ি ছাড়াতে হয় প্রচুর গাড়ি। আর তার ফলে প্রায় ৪ লাখ টাকা ক্ষতির মুকে পড়তে হল পালসিট টোল প্লাজাকে।

হাওড়ায় একটি খুনের জেরে মঙ্গলবার রাত থেকে জাতীয় সড়কের নানা পয়েন্টে নাকা চেকিং চলছিল। বুধবার সকাল থেকেই গতি ছিল মন্থর। তার উপর দুপুরের দিকে হঠাৎই পালসিটের টোল প্লাজার সিস্টেমে গোলযোগ ধরা পড়ে। কর্মীরা অনেক চেষ্টা করেও তা ঠিক করতে পারেননি। ফলে হাতে হাতে টাকা নিয়ে রসিদ দিয়ে টোল আদায় চলছিল। আর তার ফলে দীর্ঘ প্রায় ৬ কিলোমিটার রাস্তা জুড়ে যানজট তৈরি হয়।

অবশেষে মেমারি থানার পুলিশ ঘটনাস্থলে পৌঁছে যান নিয়ন্ত্রণের চেষ্টা করে। কিন্তু যানজট কাটাতে প্রায় আধঘণ্টা টোল না নিয়েই সব যান বাহন ছেড়ে দেওয়া হয়। টোল প্লাজার আধিকারিক তমালচন্দ্র চৌধুরী জানান, প্রতিদিন প্রায় ২০ হাজার গাড়ি যায় এই প্লাজা দিয়ে। কর্মী রয়েছেন মোট ৪০০ জন। এই কিছুক্ষণ টোল আদায় না করতে পারায় ৪ লাখ টাকার বেশি ক্ষতি হয়েছে। এর বেশ কিছুক্ষণ পর সিস্টেম ঠিক হয়। আস্তে আস্তে স্বাভাবিক হচ্ছে যান চলাচল।

Advertisement
Advertisement