Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৮ ডিসেম্বর ২০২১ ই-পেপার

জেলায় বাড়ল ভোটার, ভোটগ্রহণ কেন্দ্রের সংখ্যা

নিজস্ব সংবাদদাতা
আসানসোল ৩১ জানুয়ারি ২০২১ ০৯:২৭
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

এ বার ভোটগ্রহণ কেন্দ্র বাড়ল পশ্চিম বর্ধমানে। জেলা প্রশাসন জানিয়েছে, নতুন ভোটার তালিকা অনুযায়ী, ভোটারের সংখ্যা বেড়েছে। সেই অনুপাতে এ বার ভোটগ্রহণ কেন্দ্র বেড়ে হয়েছে তিন হাজারেরও বেশি। পাশাপাশি, ভোটকর্মীদের সংখ্যাও গত বারের তুলনায় বাড়ানো হয়েছে।
জেলাশাসক (পশ্চিম বর্ধমান) পূর্ণেন্দু মাজি বলেন, ‘‘জেলায় মোট ভোটারের সংখ্যা হয়েছে প্রায় ২২ লক্ষ ৩১ হাজার ৭৪৯ জন। গত বারের তুলনায় ভোটার বেড়েছে প্রায় ১ লক্ষ ২২ হাজার জন। এ বার তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন ৪৮ জন। পুরুষ ও মহিলা ভোটারের সংখ্যা যথাক্রমে প্রায় ১১ লক্ষ ৪৬ হাজার ৯৬৯ জন ও প্রায় ১০ লক্ষ ৮৪ হাজার ৭৩২ জন।’’
নির্বাচন কমিশনের নির্দেশ, একটি ভোটগ্রহণ কেন্দ্রে ১,০৫০ জনের বেশি ভোটারের নাম নথিভুক্ত করা যাবে না। সেই অনুপাত বজায় রাখতে এ বার জেলায় ৬১৯টি নতুন ভোটগ্রহণ কেন্দ্র যুক্ত করে বেড়ে হয়েছে প্রায় ৩,০৬৫ টি। গতবার এই সংখ্যাটি ছিল ২,৪৪৬টি। আরও প্রায় তিন হাজার ভোটকর্মী বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে।
জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, ভোটারদের সুবিধার কথাও মাথায় রাখা হচ্ছে। এ বার কোনও সব ভোটগ্রহণ কেন্দ্রই হবে একতলা ভবনে। জেলায় বিশেষ ভাবে সক্ষম ভোটারের সংখ্যা প্রায় ১৫ হাজার ৬৩২ জন। আশি ঊর্ধ্ব ভোটার আছেন প্রায় ২২ হাজার ৯৮৪ জন। নির্বাচন কমিশনের নিয়ম অনুযায়ী, এই ভোটাররা পোস্টাল ব্যালটে ভোট দিতে পারবেন। জেলায় এ বার সর্বাধিক ভোটদাতা রয়েছেন আসানসোল উত্তর বিধানসভা কেন্দ্রে, প্রায় ২ লক্ষ ৭৪ হাজার ৭৭০ জন। নতুন ভোটার প্রায় ১৭ হাজার। সবচেয়ে কম ভোটদাতা আছেন পাণ্ডবেশ্বর বিধানসভা কেন্দ্রে, প্রায় ১ লক্ষ ১০ হাজার ৩৪৪ জন।

Advertisement

আরও পড়ুন

Advertisement