×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৫ জানুয়ারি ২০২১ ই-পেপার

রাস্তার কাজ বাকি থাকায় ‘বাধা’ কর্মসূচির প্রচারে

নিজস্ব সংবাদদাতা
আউশগ্রাম০৪ ডিসেম্বর ২০২০ ০২:০৮
এই রাস্তা নিয়েই ক্ষোভ লক্ষ্মীগঞ্জে। নিজস্ব চিত্র।

এই রাস্তা নিয়েই ক্ষোভ লক্ষ্মীগঞ্জে। নিজস্ব চিত্র।

দীর্ঘদিন রাস্তার কাজ থমকে থাকা নিয়ে প্রশ্ন তুলে ‘দুয়ারে সরকার’ কর্মসূচির প্রচারে বাধা দেওয়ার অভিযোগ উঠল আউশগ্রাম ১ ব্লকের দিগনগর ২ পঞ্চায়েতের লক্ষ্মীগঞ্জে। বৃহস্পতিবার এই ঘটনার পরে, পুলিশ-প্রশাসনের কাছে সরকারি কাজে বাধা দেওয়ার অভিযোগ জানিয়েছেন বলে জানান পঞ্চায়েত কর্তৃপক্ষ।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, শনিবার পঞ্চায়েতের বনপাড়ায় ‘দুয়ারে সরকার’ শিবির হওয়ার কথা। দিগনগর ২ পঞ্চায়েত থেকে সেই কর্মসূচির জন্য একটি টোটোয় মাইক লাগিয়ে বিভিন্ন এলাকায় প্রচার করা হচ্ছিল। অভিযোগ, সেটি লক্ষ্মীগঞ্জে ঢোকার পরে, গ্রামের পশ্চিমপাড়া, বাঁধেরপাড়ায় দফায়-দফায় বাধা দেওয়া হয়। পঞ্চায়েত সূত্রের দাবি, মাইকের তার খুলে প্রচার বন্ধ করে দেওয়া হয়। বাধা পেয়ে প্রচার না করেই ফিরে আসতে হয় বলে অভিযোগ। পরে অবশ্য আবার ওই এলাকায় প্রচার চালানো হয়েছে বলে জানায় প্রশাসন।

এলাকাবাসীর একাংশের অভিযোগ, বছর চারেক ধরে থমকে রয়েছে প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনায় সোমাইপুর থেকে লক্ষ্মীগঞ্জ পর্যন্ত প্রায় ছ’কিলোমিটার রাস্তা তৈরির কাজ। সমস্যায় পড়েছেন ঝাড়গোড়িয়া, চণ্ডীডাঙা, মাঝেরগ্রাম, লক্ষীগঞ্জ, সোমাইপুর, যাদবগঞ্জ, কুমারগঞ্জের মতো গোটা পনেরো গ্রামের কয়েকহাজার বাসিন্দা। সম্প্রতি পাথর ফেলার পরে, রাস্তার কাজ সম্পূর্ণ না করেই ঠিকাদার সংস্থার লোকজন চলে গিয়েছেন বলেও অভিযোগ। ফলে, যাতায়াত করা আরও মুশকিল হয়েছে, ক্ষোভ স্থানীয় বাসিন্দা পরিতোষ মণ্ডল, দীনেশ সিংহদের দাবি। প্রশাসনের বিভিন্ন স্তরে দরবার করেও কাজ হয়নি বলে দাবি তাঁদের।

Advertisement

বাসিন্দাদের একাংশের দাবি, এলাকায় এ দিন সরকারি প্রচারের গাড়ি এলে রাস্তাটি নিয়ে প্রশ্ন করা হয়। প্রচারে নিযুক্ত কর্মী সে বিষয়ে কিছু জানাতে না পারায় তাঁকে ফিরে যেতে বলে হয়। তবে মাইকের তার খোলার অভিযোগ অস্বীকার করেন বাসিন্দারা।

দিগনগর ২ পঞ্চায়েতের প্রধান স্বরস্বতী মুর্মু জানান, রাস্তার কাজ শেষ করার জন্য সংশ্লিষ্ট নানা জায়গায় তাঁরা জানিয়েছেন। তবে প্রচারের গাড়িতে বাধা দেওয়ার পিছনে কোনও রাজনৈতিক উদ্দেশ্য রয়েছে বলে সন্দেহ তাঁদের। আউশগ্রাম ১ বিডিও অরিন্দম মুখোপাধ্যায় জানান, এই ঘটনার কথা তাঁর জানা নেই।

Advertisement