Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

জমিতে নির্মিত ভবনের একাংশে একটি বেসরকারি হাসপাতাল চালু হয়েছে। আর পাঁচটা বেসরকারি হাসপাতালের মতোই নির্দিষ্ট ফি দিয়ে চিকিৎসা করাতে হয় সেখানে।

IMA: জমি নিয়ে ‘অনিয়ম’, নালিশ

জমিতে নির্মিত ভবনের একাংশে একটি বেসরকারি হাসপাতাল চালু হয়েছে। পাঁচটা বেসরকারি হাসপাতালের মতোই নির্দিষ্ট ফি দিয়ে চিকিৎসা করাতে হয় সেখানে

সুব্রত সীট
দুর্গাপুর ১৫ জুলাই ২০২১ ০৬:৩৮
Save
Something isn't right! Please refresh.
এই হাসপাতাল ঘিরেই বিতর্ক দুর্গাপুরে।

এই হাসপাতাল ঘিরেই বিতর্ক দুর্গাপুরে।
নিজস্ব চিত্র।

Popup Close

সেবামূলক চিকিৎসার কাজে ব্যবহারের জন্য দেওয়া জমিতে বেসরকারি হাসপাতাল চালু করার অভিযোগ উঠেছে ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের (আইএমএ) দুর্গাপুর পূর্ব শাখার বিরুদ্ধে। আসানসোল-দুর্গাপুর উন্নয়ন পর্ষদ (এডিডিএ) সংগঠনকে ওই জমি ‘লিজ’ দিয়েছিল। ইতিমধ্যেই এ বিষয়ে কারণ দর্শানোর নির্দেশ দিয়েছে এডিডিএ।

এডিডিএ-র চেয়ারম্যান তাপস বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘কোনও স্বেচ্ছাসেবী ও সামাজিক সংগঠনকে জমি ‘লিজ়’ দেওয়া হয় নির্দিষ্ট কাজে ব্যবহারের জন্য। ধরে নেওয়া হয়, তা অন্য কোনও উদ্দেশ্যে বা বাণিজ্যিক কাজে ব্যবহার করা হবে না। তা করা হলে কৈফিয়ত তলব করা হয়। ওই সংগঠনকেও কারণ দর্শানোর নোটিস পাঠানো হয়েছে। জবাব খতিয়ে দেখে পরবর্তী পদক্ষেপ করা হবে।’’

এডিডিএ সূত্রে জানা গিয়েছে, ২০০৮-এর ১৯ ডিসেম্বর এডিডিএ ওই সংগঠনকে বিধাননগরে প্রথম দফায় সাড়ে চার কাঠা জমি ‘লিজ’ দেয়। পরে, সংগঠনের তরফে আরও কিছুটা জমি চেয়ে আবেদন করা হয় এডিডিএ-তে। শেষ পর্যন্ত ২০১১-র ৪ মার্চ ফের ওই সংগঠনকে পুরনো জমির পাশেই আরও দেড় কাঠা জমি ‘লিজ’ দেওয়া হয়। এডিডিএ-র দাবি, মোট ছ’কাঠা জমি ওই সংগঠনকে ‘প্রাতিষ্ঠানিক জমি’ হিসেবে দেওয়া হয়। এই ধরনের জমি ‘চ্যারিটেবল ডিসপেনসারি ফর মেডিক্যাল চেক আপ’ গড়ে তোলার জন্যই দেওয়া হয়েছিল। কিন্তু অভিযোগ, ওই জমিতে নির্মিত ভবনের একাংশে একটি বেসরকারি হাসপাতাল চালু হয়েছে। আর পাঁচটা বেসরকারি হাসপাতালের মতোই নির্দিষ্ট ফি দিয়ে চিকিৎসা করাতে হয় সেখানে।

Advertisement

এডিডিএ-তে খোঁজ নিয়ে জানা গিয়েছে, ওই জমির উপরে নির্মিত ভবনের ৩,৭৬৩.৩২ বর্গফুট ভাড়া দেওয়ার জন্য ২০১৯-এর ১৪ নভেম্বর এডিডিএ-র কাছে অনুমতি চায় ওই সংগঠন। তবে সে অনুমোদন দেওয়া হয়নি বলে জানিয়েছেন এডিডিএ-র চেয়ারম্যান তাপসবাবু।

এডিডিএ সূত্রে জানা গিয়েছে, সংগঠনের ওই আর্জি নিয়ে ২০২১-এর ১২ ফেব্রুয়ারি এডিডিএ-র ১৪১ তম বোর্ডের বৈঠকে আলোচনা করা হয়। কিন্তু এ বিষয়ে নির্দিষ্ট নীতি না থাকায় সে আবেদন বাতিল হয়ে যায়। নির্দিষ্ট সূত্রে অভিযোগ পাওয়ার পরে, সম্প্রতি এডিডিএ-র আধিকারিকেরা পরিদর্শনে যান। তাঁরা যে রিপোর্ট জমা দিয়েছেন, তাতে উল্লেখ করা হয়েছে, ওই জমিতে সংগঠনের একটি ছ’তলা ভবন রয়েছে। ভবনের একাংশে একটি বেসরকারি হাসপাতাল চালু হয়েছে। এর ফলে লিজ় চুক্তি ২-এর ষষ্ঠ, অষ্টম ও নবম ধারা লঙ্ঘন করা হয়েছে। এর পরেই, গত ৮ জুলাই সংগঠনকে এ বিষয়ে কারণ দর্শানোর নোটিশ পাঠানো হয়েছে।

আইএমএ-এর দুর্গাপুর পূর্ব শাখার সভাপতি তথা ২৭ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর ছবি নন্দী বলেন, ‘‘আমার কাছে এ পর্যন্ত কোনও কারণ দর্শানোর নোটিস পৌঁছয়নি।’’ তবে আইএমএ-র কেন্দ্রীয় কমিটির সদস্য সমরেন্দ্রকুমার বসু বলেন, ‘‘অভিযোগটি সত্যি হলে, নিন্দা করার ভাষা নেই। প্রশাসন যেন সব দিক খতিয়ে দেখেই আগামী দিনে জমি-জায়গা লিজ় দেয়।’’



Something isn't right! Please refresh.

Advertisement