Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Belur Math

Belur Math: রামকৃষ্ণ মিশনের ১২৫ বছর পূর্তি উৎসব পালন বেলুড় মঠে, শুভেচ্ছা মমতার

রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ স্বামী স্মরণানন্দজি প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে ১২৫ তম বর্ষপূর্তি উৎসবের আনুষ্ঠানিক সূচনা করবেন।

রবিবার সকাল ৯টায় বৈদিক মন্ত্রোচ্চারণের মধ্য দিয়ে সূচনা উৎসবের অনুষ্ঠান শুরু হয় বেলুড় মঠে। ফাইল চিত্র।

রবিবার সকাল ৯টায় বৈদিক মন্ত্রোচ্চারণের মধ্য দিয়ে সূচনা উৎসবের অনুষ্ঠান শুরু হয় বেলুড় মঠে। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ মে ২০২২ ১০:৪৩
Share: Save:

রবিবার, ১ মে রামকৃষ্ণ মিশনের ১২৫ বছর পূর্তি উৎসব পালন হচ্ছে বেলুড় মঠে। এই উপলক্ষে বেলুড়মঠে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। আগামী এক বছর বিশ্বের নানা প্রান্তে বিভিন্ন অনুষ্ঠানের মধ্যে দিয়ে এই উৎসব পালন করা হবে বলে মঠ সূত্রে জানানো হয়েছে।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় টুইটে লেখেন, ‘রামকৃষ্ণ মিশনের ১২৫তম বর্ষপূর্তি উৎসব উপলক্ষে সকল সন্ন্যাসী এবং ভক্তকে আমার আন্তরিক শুভেচ্ছা। শ্রীরামকৃষ্ণ, মা সারদা এবং স্বামীজির কাজ যেন আমাদের অনুপ্রাণিত করে।’

রবিবার সকাল ৯টায় বৈদিক মন্ত্রোচ্চারণের মধ্যে দিয়ে উৎসবে সূচনা হয়। এর পর স্বাগত ভাষণ দেন রামকৃষ্ণ মঠ ও মিশনের সাধারণ সম্পাদক স্বামী সুবীরানন্দজি মহারাজ। এ ছাড়াও পাঠ, ভক্তিগীতি, সঙ্গীতের মতো অনুষ্ঠান রয়েছে। রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ স্বামী স্মরণানন্দজি প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে ১২৫ তম বর্ষপূর্তি উৎসবের আনুষ্ঠানিক সূচনা করবেন রবিবার বিকাল ৪টেয়।

বেলুড় মঠ সূত্রে জানা গিয়েছে, ১৮৯৭ সালের ১ মে স্বামী বিবেকানন্দের নেতৃত্বে উত্তর কলকাতায় বলরাম বসুর বাড়িতে রামকৃষ্ণ মিশন প্রতিষ্ঠার পরিকল্পনা করা হয়। তাই ওই দিনটিকেই রামকৃষ্ণ মিশনের প্রতিষ্ঠা দিবস হিসেবে মনে করা হয়। ১ মে ১৮৯৭ থেকে ১ মে ২০২২ পর্যন্ত ১২৫ বছরের পরিক্রমা শেষে এই বছরকে বিশেষ ভাবে পালন করার উদ্যোগ নেওয়া হয়েছে রামকৃষ্ণ মিশনের পক্ষ থেকে। গত ডিসেম্বরেই এ নিয়ে রামকৃষ্ণ মিশনের সাধারণ সম্পাদক স্বামী সুবীরানন্দজি সংবাদ মাধ্যমকে বিস্তারিত জানিয়েছিলেন। রবিবার ১২৫ বর্ষপূর্তি উপলক্ষে একটি সংকলন গ্রন্থও প্রকাশিত হবে অনুষ্ঠান মঞ্চ থেকে। গ্রন্থটি আনুষ্ঠানিকভাবে প্রকাশ করবেন মঠাধ্যক্ষ স্বামী স্মরণানন্দজি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Belur Math Ramkrishna mission
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE