Advertisement
০৪ মে ২০২৪
Education

বুনিয়াদি শিক্ষা এবং গণিতে স্বাক্ষরতায় দেশে শীর্ষে বাংলা, দাবি রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্যের

শনিবার টুইট করে শিক্ষামন্ত্রী জানিয়েছেন, সংসদ এবং স্ট্যানফোর্ডের ইনস্টিটিউটের বিচারে বুনিয়াদি শিক্ষা এবং গাণিতিক স্বাক্ষরতায় রাজ্য ৫৪.৫৮ নম্বর পেয়েছে বাংলা।

Education Minister Bratya basu

শিক্ষমন্ত্রী ব্রাত্য বসু। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২৩ ২২:১৪
Share: Save:

দেশের সমস্ত বড় রাজ্যগুলির মধ্যে বুনিয়াদি শিক্ষা এবং গাণিতিক স্বাক্ষরতায় প্রথমে রয়েছে পশ্চিমবঙ্গ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অর্থনৈতিক উপদেষ্টা সংসদ এবং আমেরিকার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব কমপিটিটিভনেস-এর একটি যৌথ রিপোর্টে এমনই জানানো হয়েছে। শনিবার টুইট করে এ কথা জানিয়েছেন রাজ্যের শিক্ষমন্ত্রী ব্রাত্য বসু। রাজ্যে শিক্ষার পরিকাঠামো নিয়ে বিরোধীদের সমালোচনার আবহে এই শিরোপা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মুকুটের আরও একটি পালক যোগ করেছে বলে দাবি করেন ব্রাত্য।

শনিবার টুইট করে শিক্ষামন্ত্রী জানিয়েছেন, বুনিয়াদি শিক্ষা এবং গাণিতিক স্বাক্ষরতায় রাজ্য ৫৪.৫৮ নম্বর পেয়েছে বাংলা। টুইটে হ্যাশট্যাগ দিয়ে ব্রাত্যের দাবি— বিদ্যায় এবং বুদ্ধিতে এগিয়ে রয়েছে বাংলা।

পশ্চিমবঙ্গে শিক্ষাব্যবস্থার পরিকাঠামো এবং তার মান নিয়ে বরাবরই সরব বিরোধীরা। চলতি বছরেই মধ্যশিক্ষা পর্ষদ প্রকাশিত পরিসংখ্যান অনুযায়ী, মাধ্যমিকে বাংলা মাধ্যমের পড়ুয়া গত বছরের তুলনায় প্রায় ৪ লক্ষ কমেছে। অনেকের মতে, বাংলা মাধ্যমের পরিবর্তে সিবিএসই বা আইসিএসই-র মতো বোর্ডে অর্থাৎ ইংরেজি মাধ্যমে পঠনপাঠনের দিকে সন্তানদের পড়ানোয় আগ্রহ বাড়ছে অভিভাবকদের। যদিও শিক্ষামন্ত্রীর দাবি, আগামী বছর থেকে ১০ লক্ষ মাধ্যমিক পরীক্ষার্থী হবে।

অন্য দিকে, মিড ডে মিল নিয়ে রাজ্যে দুর্নীতির অভিযোগ খতিয়ে দেখতে রাজ্যে এসেছে কেন্দ্রীয় প্রতিনিধিদল। এই আবহে ক্যালিফোর্নিয়ার এক বিশ্বখ্যাত বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথ ভাবে কেন্দ্রীয় উপদেষ্টাদের বিচারে বুনিয়াদি শিক্ষা এবং গণিতে এই শিরোপা যথেষ্ট আশাব্যাঞ্জক বলেই মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Education Bratya Basu
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE