Advertisement
০৫ মে ২০২৪
Indian Statistical Service

ISS Exam: আইএসএসে পঞ্চম ও দশম স্থানে কলকাতার দুই বাঙালি

বিগত পাঁচ-সাত বছরে এ রাজ্যের পরীক্ষার্থীরা আইএসএস পরীক্ষায় আশানুরূপ ফল করতে পারেননি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২১ ০৫:২৭
Share: Save:

সম্প্রতি প্রকাশিত ইন্ডিয়ান স্ট্যাটিস্টিক্যাল সার্ভিস (আইএসএস) পরীক্ষার ফলাফলে নজরকাড়া সাফল্য দুই বঙ্গসন্তানের। মেধা-তালিকায় সারা দেশের মধ্যে পঞ্চম স্থানে রয়েছেন প্রীতম সেন, দশম স্থানে সুতপা ঘোষ। তাঁরা দু'জনেই কলকাতার বাসিন্দা। প্রথম ৫০ জনের তালিকায় নাম রয়েছে আরও তিন বাঙালির।

২০২০ সালে আইএসএসের লিখিত পরীক্ষা ও ইন্টারভিউয়ের ফলাফলের ভিত্তিতে সম্প্রতি কৃতীদের তালিকা প্রকাশ করেছে ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (ইউপিএসসি)। প্রীতম ও সুতপার পাশাপাশি ২৫, ৪১ এবং ৪২ স্থানে আছেন যথাক্রমে আদিত্য মণ্ডল, অঙ্কিতা মণ্ডল ও অমিত সাহা। এই তিন জনও পশ্চিমবঙ্গের বাসিন্দা।

বাঁশদ্রোণীর বাসিন্দা প্রীতম ২০১৬ সালে কল্যাণী বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ করেছেন। “একটি কলেজে পড়াতে পড়াতেই পরীক্ষার প্রস্তুতি চালাচ্ছিলাম। পড়াশোনার সঙ্গে যুক্ত থাকায় সুবিধাও হয়েছে। পরিবার ও শিক্ষকদের সাহায্য পেয়েছি সব সময়েই,” বলেন প্রীতম সুতপার বাড়ি সল্টলেকে। ২০১৫ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ করেন। তাঁর কথায়, “কলেজ-বিশ্ববিদ্যালয়ে যা পড়েছি, সেগুলোই সব চেয়ে বেশি কাজে লেগেছে।” তবে চাকরি করতে করতে পরীক্ষার প্রস্তুতি চালাচ্ছিলেন বলে বেশ কিছুটা সময় লেগেছে বলে জানান তিনি। তাঁদের দু’জনেরই মত, এই পরীক্ষা কঠিন। প্রথম বারেই সাফল্য না-ও আসতে পারে। তবে ধৈর্য ধরে চেষ্টা করলে সুফল মিলবেই।

বিগত পাঁচ-সাত বছরে এ রাজ্যের পরীক্ষার্থীরা আইএসএস পরীক্ষায় আশানুরূপ ফল করতে পারেননি। তাই এ বারের এই কৃতীদের সাফল্যে স্বভাবতই খুশি শিক্ষা মহল। তাঁদের দেখে অন্য পরীক্ষার্থীরা অনুপ্রাণিত হবেন, এমনটাই আশা সকলের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Examination Indian Statistical Service
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE