Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ অক্টোবর ২০২১ ই-পেপার

Tiger: তিনি বৃদ্ধ হলেন! প্রবীণতম রয়্যাল বেঙ্গলের জন্মদিন আজ জলদাপাড়ায়

নিজস্ব সংবাদদাতা
আলিপুরদুয়ার ২৩ অগস্ট ২০২১ ০৭:০০
দক্ষিণ খয়েরবাড়ি ব্যাঘ্র পুনর্বাসন কেন্দ্রে রাজা।

দক্ষিণ খয়েরবাড়ি ব্যাঘ্র পুনর্বাসন কেন্দ্রে রাজা।
নিজস্ব চিত্র।

বলা হয়ে থাকে, সে হল বিশ্বের বয়স্কতম বাঘ। আর তারই জন্মদিন সোমবার। জলদাপাড়া জাতীয় উদ্যানের বনকর্তারা জানিয়েছেন, ২০০৮ সালে সুন্দরবনে কুমিরের হামলায় রাজা জখম হওয়ার পরে আলিপুর চিড়িয়াখানা হয়ে তাকে দক্ষিণ খয়েরবাড়িতে নিয়ে আসা হয়। তার পর থেকে এখানে‌ই চলছে রাজার রাজত্ব। কোনও বাঘের এত দিন বেঁচে থাকাটাও কার্যত নজিরবিহীন বলে মত বিশেষজ্ঞদের।

ঠিক তেরো বছর আগের কথা।
সুন্দরবনে কুমিরের হামলায় গুরুতর জখম হয় সে। তাকে বাঁচিয়ে রাখাটাই সেই সময়ে কার্যত চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছিল। প্রথমে আলিপুর চিড়িয়াখানায় চলে চিকিৎসা। তার পরে সেখান থেকে নিয়ে আসা হয় জলদাপাড়া জাতীয় উদ্যানের দক্ষিণ খয়েরবাড়ি ব্যাঘ্র পুনর্বাসন কেন্দ্রে। কিন্তু কলকাতা থেকে এতটা পথ আসা তো আর মুখের কথা নয়! ফলে ঘা পুরোপুরি শুকনোর আগেই আবার অসুস্থ হয়ে পড়ে সে। কিন্তু তাকে সুস্থ করে তোলার ক্ষেত্রে এতটুকুও হাল ছাড়তে রাজি ছিলেন না প্রাণী চিকিৎসক থেকে শুরু করে বনকর্মীরা। শেষ পর্যন্ত সুস্থ হয়ে উঠল রাজা। আজ, সোমবার সুন্দরবনের সেই রয়্যাল বেঙ্গল টাইগারের পঁচিশতম জন্মদিন।

করোনা আবহে তেমন রাজকীয় আয়োজন থাকছে না ঠিকই, কিন্তু দক্ষিণ খয়েরবাড়ি ব্যাঘ্র পুনর্বাসন কেন্দ্রে রাজার জন্মদিন পালন করতে প্রস্তুত জলদাপাড়ার বনকর্তারা। ২০০৮ সালের ২৩ অগস্ট থেকে এই দক্ষিণ খয়েরবাড়িই রাজার স্থায়ী ঠিকানা। রাজার ২৫তম জন্মদিনকে সামনে রেখে ইতিমধ্যেই জলদাপাড়ার এই ব্যাঘ্র পুনর্বাসন কেন্দ্রে তার এনক্লোজ়ারটি পরিষ্কার করা হয়েছে। যার সামনে বসেছে একটি বড় বোর্ড। যাতে রাজার জীবনের বর্ণনা তুলে ধরা রয়েছে। রাজাকে নিয়ে তৈরি হয়েছে দু’টি ছোট ভিডিয়ো। সঙ্গে আরও দু’টি পোস্টারে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে বাঘ নিয়ে সচেতনতামূলক প্রচার চালানোর সিদ্ধান্ত নিয়েছেন বনকর্তারা। রাজার জন্মদিন উপলক্ষে আজ দেশব্যাপী ‘বাঘা’ অনলাইন কুইজ় প্রতিযোগিতারও আয়োজন করা হচ্ছে। রাজাকে নিয়ে আয়োজিত অঙ্কন প্রতিযোগিতায় সেরাদের নামও ঘোষণা করা হবে আজই।

Advertisement

জলদাপাড়ার ডিএফও দীপক এম বলেন, “একে তো করোনা আবহ চলছে। তা ছাড়া, দীর্ঘদিন থেকে রাজা একটা পরিবেশে অভ্যস্ত। তাই তাকে এতটুকুও বিরক্ত না করেই তার পঁচিশতম জন্মদিন পালনের প্রস্তুতি নেওয়া হয়েছে। সোমবার আমাদের কাছে একটা বিশেষ দিন। এই দিনটায় বাঘ ও বন্যপ্রাণ সুরক্ষায় আমরা মানুষকে আরও বেশি করে সচেতন করতে চাই।”

আরও পড়ুন

Advertisement