Advertisement
০২ মে ২০২৪
Dhupguri By-Election

পুলওয়ামার শহিদের স্ত্রী তাপসীকে ধূপগুড়ি উপনির্বাচনে টিকিট দিল বিজেপি

রাজবংশী প্রধান ধূপগুড়িতে গত বিধানসভা ভোটে তৃণমূলকে হারিয়ে জিতেছিল বিজেপি। ধূপগুড়ি কেন্দ্রে তৃণমূল প্রার্থী মিতালি রায়কে পরাজিত করেন বিজেপির বিষ্ণুপদ রায়।

পুলওয়ামায় শহিদ সিআরপিএফ জওয়ান জগন্নাথ রায়ের স্ত্রী তাপসী রায়।

পুলওয়ামায় শহিদ সিআরপিএফ জওয়ান জগন্নাথ রায়ের স্ত্রী তাপসী রায়। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২৩ ০২:০২
Share: Save:

তৃণমূল এবং বাম-কংগ্রেস জোট নিজেদের প্রার্থীর নাম ঘোষণা করেছিল আগেই। অবশেষে ধূপগুড়ি বিধানসভা উপনির্বাচনে নিজেদের প্রার্থীর নাম ঘোষণা করল বিজেপি। ওই কেন্দ্রে প্রার্থী করা হয়েছে তাপসী রায়কে। মঙ্গলবার এক বিজ্ঞপ্তি জারি করে এই ঘোষণা করা করেছে কেন্দ্রীয় বিজেপি। ২০১৯-এর ১৪ ফেব্রুয়ারি জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় আধাসেনার কনভয়ে জঙ্গিহানায় প্রাণ হারান সিআরপিএফ-কর্মী জগন্নাথ রায়। তাঁরই স্ত্রী তাপসী রায়কে টিকিট দেওয়া হয়েছে। বিজেপি সূত্রে খবর, শহিদের প্রতি শ্রদ্ধার্ঘ্য জ্ঞাপনের জন্যই তাঁর স্ত্রীকে ভোটে দাঁড় করানো হচ্ছে। ধূপগুড়ির পাশাপাশি ত্রিপুরার দু’টি বিধানসভা উপনির্বাচনে প্রার্থীর নামও ঘোষণা করা হয়েছে।

তৃণমূল ইতিমধ্যে ধূপগুড়ি উপনির্বাচনে তাদের প্রার্থীর নাম ঘোষণা করে দিয়েছে। সেখানে প্রার্থী করা হয়েছে ইতিহাসের অধ্যাপক নির্মলচন্দ্র রায়কে। বাম-কংগ্রেসের জোটের সমর্থনে সিপিএমের হয়ে ভোটে লড়বেন অবসরপ্রাপ্ত শিক্ষক, ভাওয়াইয়া সঙ্গীতশিল্পী, সামাজিক ন্যায় বিচার মঞ্চের নেতা ঈশ্বরচন্দ্র রায়।

রাজবংশী-প্রধান ধূপগুড়িতে গত বিধানসভা ভোটে তৃণমূলকে হারিয়ে জিতেছিল বিজেপি। ধূপগুড়ি কেন্দ্রে তৃণমূল প্রার্থী মিতালি রায়কে পরাজিত করেন বিজেপির বিষ্ণুপদ রায়। সেই প্রথম ধূপগুড়িতে কোনও বিজেপি প্রার্থী জয়ী হন। ২০২১ সালেই প্রথম বার ভোটে জেতেন বিষ্ণুপদ। বিধানসভার অধিবেশনে যোগ দিতে কলকাতায় এসে হঠাৎই অসুস্থ হয়ে পড়েন তিনি। হৃদ্‌রোগের সমস্যা থাকায় তাঁকে এসএসকেএম হাসপাতালে ভর্তি করানো হয়। দু’দিন চিকিৎসাধীন থাকার পর সেখানেই গত ২৫ জুলাই মৃত্যু হয় তাঁর। তার পরেই খালি হয়ে যায় ধূপগুড়ি আসনটি।

তবে শুধু ধূপগুড়ি নয়, পাঁচটি রাজ্যের আরও ছ’টি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচনের দিন ঘোষণা করা হয়েছে। আগামী ৫ সেপ্টেম্বর (মঙ্গলবার) উপনির্বাচন হবে ধূপগুড়ি-সহ দেশের মোট সাতটি বিধানসভা কেন্দ্রে। ১৭ অগস্ট পর্যন্ত মনোনয়ন জমা দিতে পারবেন প্রার্থীরা। মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ২১ অগস্ট। ৮ সেপ্টেম্বর (শুক্রবার) উপনির্বাচনের ফলাফল ঘোষিত হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BJP Pulwama Attack Dhupguri
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE