Advertisement
১৩ এপ্রিল ২০২৪
WB Assembly By Election 2024

বিধানসভা উপনির্বাচন: তাপসের ছেড়ে যাওয়া বরাহনগর-সহ দুই কেন্দ্রেই প্রার্থী ঘোষণা বিজেপির

ঘটনাচক্রে প্রাক্তন তৃণমূল নেতা তাপসের জায়গায় যিনি প্রার্থী হচ্ছেন, তিনিও এককালে তৃণমূলেরই নেতা ছিলেন। আর তাপসের আগেই তিনি তৃণমূল ছেড়ে যোগ দিয়েছেন পদ্মশিবিরে।

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ মার্চ ২০২৪ ১৩:১৯
Share: Save:

প্রাক্তন তৃণমূল বিধায়ক তাপস রায়ের ছেড়ে যাওয়া বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন হবে লোকসভা ভোটের সঙ্গেই। মঙ্গলবার সেই কেন্দ্রে নিজেদের প্রার্থী ঘোষণা করল বিজেপি। ঘটনাচক্রে, প্রাক্তন তৃণমূল নেতা তাপসের জায়গায় যিনি প্রার্থী হচ্ছেন, তিনি এককালে তৃণমূলেরই নেতা ছিলেন। তাপসের মতো তিনিও তৃণমূল ছেড়ে যোগ দেন পদ্মশিবিরে।

মঙ্গলবার বিজেপি জানিয়েছে, কলকাতা পুরসভার কাউন্সিলর সজল ঘোষকে বরাহনগর বিধানসভা উপনির্বাচনে প্রার্থী করা হচ্ছে। একই সঙ্গে মঙ্গলবার মুর্শিদাবাদের ভগবানগোলা কেন্দ্রের প্রার্থীর নামও ঘোষণা করেছেন পদ্মনেতৃত্ব।

ভগবানগোলা বিধানসভা কেন্দ্রের বিধায়ক ছিলেন তৃণমূল নেতা ইদ্রিশ আলি। সম্প্রতি ইদ্রিশের মৃত্যু হয়েছে। ফলে ভগবানগোলা এখন বিধায়কশূন্য। এই আসনে বিজেপি প্রার্থী হিসাবে মনোনীত করেছে ভাস্কর সরকারকে।

অন্য দিকে, বরাহনগরের তিন বারের জয়ী বিধায়ক তাপসের জায়গায় বিজেপি অনেক হিসাব কষেই সজলকে প্রার্থী করেছে বলে মনে করা হচ্ছে। তৃণমূলের বিধায়ক পদ থেকে ইস্তফা দিয়ে তাপস বিজেপির উত্তর কলকাতা লোকসভা কেন্দ্রের প্রার্থী। সূত্রের খবর, ওই এক কেন্দ্রের দাবিদার ছিলেন সজলও। রাজনৈতিক মহলের একাংশের মত, তাপসকে সেই কেন্দ্র দিয়ে দেওয়ায় সজলকে পাল্টা পুরস্কার হিসাবেই দেওয়া হল তাপসের ছেড়ে যাওয়া বরাহনগর থেকে লড়াই করার সুযোগ। যাতে তাপস তাঁকে সাহায্য করতে পারেন। আবার উত্তর কলকাতায় জনপ্রিয় সজলও তাপসকে সাহায্য করতে পিছপা না হন।

পশ্চিমবঙ্গে লোকসভা ভোট চলাকালীনই হবে এই দুই বিধানসভা কেন্দ্রের উপনির্বাচন। এর মধ্যে ভগবানগোলায় উপনির্বাচন হবে তৃতীয় দফায় অর্থাৎ ৭ মে। বরাহনগর বিধানসভা কেন্দ্রের উপনির্বাচন হবে সপ্তম দফায় অর্থাৎ ১ জুন।

২০২১ সালের বিধানসভা নির্বাচনে এই দু’টি আসনেই বিপুল ভোটে জয়ী হয়েছিল তৃণমূল। এর মধ্যে ভগবানগোলায় ইদ্রিশ জিতেছিলেন প্রায় ১ লক্ষ ভোটের ব্যবধানে। অন্য দিকে, তাপস তৃণমূলের প্রার্থী হয়ে বরাহনগর কেন্দ্র থেকে ২০১১ সাল থেকে টানা ২০২১ সাল পর্যন্ত জিতেছেন। এবং জিতেছেন বড় ব্যবধানেই।

তবে বিজেপি এই দুই কেন্দ্রে প্রার্থী ঘোষণা করলেও রাজ্যের শাসকদল তৃণমূল এখনও কোনও প্রার্থী মনোনীত করেনি। অন্য দিকে, বিজেপি বিধানসভা উপনির্বাচনের প্রার্থী ঘোষণা করলেও এখনও বাংলার লোকসভা নির্বাচনের সম্পূর্ণ প্রার্থিতালিকাই প্রকাশ করতে পারেনি। ডায়মন্ড হারবার-সহ চারটি লোকসভা আসনে এখনও প্রার্থী ঘোষণা নিয়ে পদ্মশিবির ঐকমত্যে পৌঁছতে পারেনি বলে সূ্ত্রের খবর। এই আবহেই বাংলার বিধানসভা উপনির্বাচনের প্রার্থী ঘোষণা করল পদ্মশিবির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WB assembly election by election
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE