Advertisement
২৪ এপ্রিল ২০২৪
West Bengal Panchayat Election 2023

পঞ্চায়েত ভোট ঘোষণা হতেই বৈঠকে বিজেপি নেতৃত্ব, একাধিক দাবিতে আদালতে যাওয়ার সিদ্ধান্ত

বৃহস্পতিবার ভোটের নির্ঘণ্ট ঘোষণা করেছেন রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিন্‌‌হা। সর্বদল বৈঠক না করেই কেন হঠাৎ পঞ্চায়েত ভোটের দিন ঘোষণা করা হল, এই নিয়ে সরব হয়েছে বিজেপি।

BJP Leader Sukanta Majumder

আদালতে যাবেন সুকান্ত মজুমদার। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ জুন ২০২৩ ২৩:১৯
Share: Save:

পঞ্চায়েত ভোট ঘোষণার পর এ বার কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হতে চলেছে বিজেপি। আগামী ৮ জুলাই রাজ্যে এক দফায় পঞ্চায়েত নির্বাচন। বৃহস্পতিবার ভোটের নির্ঘণ্ট ঘোষণা করেছেন রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিন্‌‌হা। সর্বদল বৈঠক না করেই কেন হঠাৎ পঞ্চায়েত ভোটের দিন ঘোষণা করা হল, এই নিয়ে সরব হয়েছে বিজেপি। কেন্দ্রীয় বাহিনী দিয়ে শান্তিপূর্ণ ভোট এবং মনোনয়নপত্র জমা দেওয়ার জন্য আরও সময় দেওয়ার দাবিতে আদালতে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন রাজ্য বিজেপি নেতৃত্ব।

বিজেপি সূত্রে খবর, ভোটের নির্ঘণ্ট ঘোষণার পরই জেলা এবং বিভাগীয় স্তরের নেতাদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেন দলের রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। ওই বৈঠকে থাকার কথা ছিল বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীরও। কিন্তু অন্য কর্মসূচি থাকায় ওই বৈঠকে যোগ দিতে পারেননি শুভেন্দু। তবে পরে শুভেন্দুর সঙ্গেও কথা হয়েছে সুকান্তের। আদালতে যাওয়ার ব্যাপারে এক মত হয়েছেন রাজ্য বিজেপি নেতৃত্ব।

এই প্রসঙ্গে সুকান্ত বলেছেন, ‘‘আমরা চাই কেন্দ্রীয় নিরাপত্তা দিয়ে ভোট হোক। শান্তিপূর্ণ ভোট, রক্তপাতহীন ভোট চাই। মনোনয়নপত্র জমা দেওয়ার জন্য আরও বেশি সময় দেওয়া দরকার। এটা ঠিক হয়নি। তাই আমরা আদালতে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি।’’ জানা গিয়েছে, এই বিষয়ে কেন্দ্রীয় নেতৃত্বের সঙ্গে আলোচনা করেছেন রাজ্য বিজেপি নেতারা। বিজেপি সূত্রে খবর, কেন্দ্রীয় নেতারা জানিয়েছেন, পঞ্চায়েত ভোট নিয়ে যাবতীয় সিদ্ধান্ত নেবেন রাজ্য নেতারাই। তার পরেই আদালতে যাওয়ার সিদ্ধান্ত নেয় পদ্মশিবির।

রাজ্যে পঞ্চায়েত ভোট কেন্দ্রীয় বাহিনীকে দিয়ে করানোর দাবি করেছিল বিরোধীরা। এই প্রসঙ্গে বৃহস্পতিবার সাংবাদিক বৈঠকে রাজ্য নির্বাচন কমিশনার বলেন, ‘‘রাজ্য পুলিশের উপর ভরসা রাখা উচিত। আমাদের উপর আস্থা রাখুন। প্রস্তুতিতে কোনও গাফিলতি থাকবে না। রাজ্য সরকারি কর্মচারীদের বলব আস্থা রাখতে।’’ পঞ্চায়েত ভোটের তারিখ নিয়ে দীর্ঘ জল্পনা চলছিল রাজ্যে। সেই জল্পনার অবসান ঘটিয়ে বৃহস্পতিবার পঞ্চায়েত ভোটের দিন ঘোষণা করেছেন নবনিযুক্ত রাজ্য নির্বাচন কমিশনার। তিনি জানিয়েছেন, ৯ জুন থেকে মনোনয়ন জমা শুরু। ১৫ জুন মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন। ১৭ তারিখ স্ক্রুটিনির শেষ দিন। মনোনয়ন প্রত্যাহার করার জন্য ২০ জুন পর্যন্ত সময় পাবেন পঞ্চায়েত ভোটের প্রার্থীরা। ভোটগণনা বা ফলঘোষণা কবে তা জানতে চাওয়া হলে রাজীব প্রথমে জানান, সাধারণত ভোটগ্রহণের ১-২ দিন পরে হয়। এ ক্ষেত্রেও নিয়ম অনুযায়ী করা হবে। পরে কমিশন সূত্রে জানা যায়, আগামী ১১ জুলাই গণনা হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

State Election Commission Panchayat Vote
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE