Advertisement
০৫ মে ২০২৪
BJP

BJP: ‘মুখ্যমন্ত্রী অবসর নিয়ে নেবেন কিন্তু আচার্য হতে পারবেন না’, কারণও বললেন শুভেন্দু

মমতাকে রাজ্যের সব বিশ্ববিদ্যালয়ের আচার্য করার সিদ্ধান্ত নিলেও কেন্দ্র হতে দেবে কি না সে প্রশ্ন ওঠে। সেই ইঙ্গিত শুভেন্দুরও।

আচার্য বিল নিয়ে আক্রমণ শুভেন্দুর।

আচার্য বিল নিয়ে আক্রমণ শুভেন্দুর। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২২ ১৫:০৭
Share: Save:

সরকারি বিশ্ববিদ্যালয়গুলিতে রাজ্যপালের বদলে মুখ্যমন্ত্রীকে আচার্য করার বিল সোমবার পেশ হয়েছে বিধানসভায়। তবে সেই বিল পাশ হওয়ার আগেই বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী দাবি করেছেন, বিধানসভায় বিল পাশ হলেও তা কার্যকর করতে পারবে না রাজ্য সরকার। এই বিল চূড়ান্ত অনুমোদনের জন্য দিল্লিতে গিয়ে আটকে থাকবে।

বাজেট অধিবেশনেই বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় শুভেন্দুকে নিলম্বিত (সাসপেন্ড) করেন। সেই কারণে বাদল অধিবেশনেও বিধানসভায় শুভেন্দুর প্রবেশে নিষেধাজ্ঞা রয়েছে। তবে বিধানসভা চত্বরে তিনি যেতে পারছেন। সেখানে দাঁড়িয়েই সোমবার শুভেন্দু বলেন, ‘‘রিটায়ারমেন্ট হয়ে যাবে, তবু কোনও দিন মুখ্যমন্ত্রী আচার্য হতে পারবেন না। এই বিল পাশ হওয়ার পর তা যাবে রাজ্যপালের কাছে। তিনি অনুমোদন দিলে তার পর তা যাবে কেন্দ্রীয় সরকারের কাছে অনুমোদনের জন্য। আমি শুধু মনে করিয়ে দিতে চাই, রাজ্যের নাম বঙ্গ করার প্রস্তাব বা বিধান পরিষদ তৈরির প্রস্তাব বিধানসভায় পাশ হয়ে দিল্লিতে পড়ে রয়েছে। পাশ হচ্ছে না। তাই আচার্য বিলেরও সেই একই অবস্থা হবে।’’

রাজ্য মন্ত্রিসভা মুখ্যমন্ত্রীকে রাজ্যের সব বিশ্ববিদ্যালয়ের আচার্য বানানোর সিদ্ধান্ত নেওয়ার পরেই তা কেন্দ্র হতে দেবে কি না তা নিয়ে প্রশ্ন উঠেছিল। অনেকেই মনে করেছিলেন, শিক্ষা সংক্রান্ত বিষয় সংবিধানের কেন্দ্র-রাজ্য যৌথ তালিকায় থাকায় রাজ্য সরকার চাইলেও সহজ তা করতে পারবে না। সোমবার সেই দাবিই করেছেন শুভেন্দু। একই সঙ্গে জানিয়েছেন, বিধানসভাতেও এই বিলের বিরোধিতা করবে বিজেপি। তিনি বলেন, ‘‘আমাদের বিধায়কেরা অধিবেশনে বিল নিয়ে আলোচনায় অংশ নেবেন। বিরোধিতা করে নিজেদের বক্তব্য রেকর্ডও করাবেন। ভোটাভুটিতেও অংশ নেবেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BJP TMC Suvendu Adhikari Mamata Banerjee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE