Advertisement
২৭ মে ২০২৪
BJP

BJP: হাই কোর্ট, বিধানসভা ঘুরে ফের প্রস্তাব জমা দেওয়ার পথে বিজেপি

বিজেপির ৭ বিধায়কের শাস্তি প্রত্যাহারের আবেদন! কলকাতা হাই কোর্ট থেকে বিধানসভা, তার পরে আবার হাই কোর্ট হয়ে বিধানসভায় ফেরত আসতে চলেছে।

ফাইল ছবি

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ জুন ২০২২ ০৭:০৬
Share: Save:

হাই কোর্ট থেকে বিধানসভা ভবন, এই চৌহদ্দির মধ্যে ঘুরপাক খাচ্ছে বিজেপির ৭ বিধায়কের শাস্তি প্রত্যাহারের আবেদন! কলকাতা হাই কোর্ট থেকে বিধানসভা, তার পরে আবার হাই কোর্ট হয়ে ওই আবেদন বিধানসভায় ফেরত আসতে চলেছে। প্রায় একই বয়ানে আজ, বৃহস্পতিবার ফের বিধানসভায় প্রস্তাব জমা দিতে পারে বিজেপি।

বিধানসভার বাজেট অধিবেশনে দু’টি ঘটনার জেরে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী-সহ মোট ৭ জন বিজেপি বিধায়ক এখন নিলম্বিত (সাসপেন্ডেড)। বিজেপি হাই কোর্টের দ্বারস্থ হওয়ার পরে আদালত তাদের পরামর্শ দিয়েছিল বিধানসভার মধ্যেই বিষয়টি মিটিয়ে নেওয়ার। কিন্তু বিজেপির আনা সাসপেনশন প্রত্যাহারের প্রস্তাব পদ্ধতিগত ত্রুটির কারণ দেখিয়ে সোমবার গ্রহণ করেননি স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। তিনি বলেছিলেন, বিরোধী দল নির্দিষ্ট নিয়মে আবার আবেদন করতে পারে। কিন্তু বিধানসভায় মঙ্গলবার ফের আবেদন না করে হাই কোর্টের মামলার দিকেই নজর রেখেছিল বিজেপি। বিচারপতি রাজশেখর মান্থার ডিভিশন বেঞ্চে বুধবার ওই মামলার শুনানিতে রাজ্যের অ্যাডভোকেট জেনারেল সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায় বলেন, বিরোধী দলনেতা-সহ বিজেপির শাস্তিপ্রাপ্ত বিধায়কেরা সাসপেনশন প্রত্যাহারের জন্য নতুন করে আবেদন করলে স্পিকার তা গ্রহণ করতে পারেন। পরিষদীয় সূত্রের খবর, বিজেপি এ দিনই নতুন করে প্রস্তাব দিচ্ছে কি না, সেই বিষয়ে খোঁজ নেওয়া হয়েছে স্পিকারের সচিবালয়ের তরফে। বিজেপির পরিষদীয় দল অবশ্য এ দিন আর কোনও প্রস্তাব জমা দেয়নি। একটি সূত্রের ব্যাখ্যা, বিধানসভার সাধারণ বয়ানে বিরোধী দল আবেদন করুক, এমনটাই মনোভাব শাসক পক্ষের। আর বিরোধী দল চাইছে, সাসপেনশন তোলার জন্য তাদের যে আদালতের দরজায় ঘুরে আসতে হয়েছিল, সেই কথা বিধানসভায় নথিভুক্ত রাখতে। বিজেপি সূত্রের খবর, কার্যত আগের বয়ানই রেখে এবং আদালতের হস্তক্ষেপের কথা উল্লেখ করেই তারা আজ ফের প্রস্তাব জমা দিতে পারে।

স্পিকার বিমানবাবুর বক্তব্য, ‘‘আমি তো বলেছি, নির্দিষ্ট নিয়ম মেনে বিধানসভায় আবেদন করুন। আদালতের কথা শুনে বিরোধীরা তা করতেই পারেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BJP WB Assembly
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE