Advertisement
০১ মে ২০২৪
Jadavpur University Convocation

রাজভবনের ‘ফতোয়া’কে বুড়ো আঙুল দেখিয়ে যাদবপুরে সমাবর্তন ২৪ তারিখেই, স্বাগত জানালেন ব্রাত্য

প্রতি বছর ২৪ ডিসেম্বর যাদবপুর বিশ্ববিদ্যালয়ে সমাবর্তন অনুষ্ঠানের আয়োজন করা হয়। আচার্যের অনুমতি না মেলায় এ বছর সেই সমাবর্তন নিয়ে জটিলতা তৈরি হয়েছিল।

Bratya Basu welcomes decision of Jadavpur University authority to held convocation on 24 December

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে আগামী ২৪ ডিসেম্বর সমাবর্তন অনুষ্ঠিত হবে। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০২৩ ২০:২২
Share: Save:

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে সমাবর্তন অনুষ্ঠান হবে আগামী ২৪ ডিসেম্বরেই। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত নিয়েছেন। প্রতি বছর ডিসেম্বরের ২৪ তারিখেই যাদবপুরে সমাবর্তন অনুষ্ঠান আয়োজিত হয়। এ বছর তা নিয়ে খানিক জটিলতা তৈরি হয়েছিল। কারণ সমাবর্তনের আগে বিশ্ববিদ্যালয়ের কোর্টের বৈঠকে অনুমতিই দেননি আচার্য তথা রাজ্যপাল সিভি আনন্দ বোস। তবে সব জটিলতা কাটিয়ে আপাতত নির্ধারিত দিনেই সমাবর্তন হচ্ছে যাদবপুরে।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। এ প্রসঙ্গে বৃহস্পতিবার তিনি বলেন, ‘‘অদৃশ্য এবং দৃশ্যমান ফতোয়াকে বুড়ো আঙুল দেখিয়ে যাদবপুরে সমাবর্তন হচ্ছে। আমি একে স্বাগত জানাই।’’

সমাবর্তনের জন্য যাদবপুরে প্রতি বছর কোর্টের বৈঠক করতে হয়। তার জন্য আচার্য হিসাবে প্রয়োজন হয় রাজ্যপালের অনুমতি। এ বছর আইনি জটিলতার কারণ দেখিয়ে সেই বৈঠকের অনুমতি দেননি রাজ্যপাল বোস। ফলে সমাবর্তন নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছিল।

প্রতি বছর যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে যত ছাত্রছাত্রী পাশ করে বেরিয়ে যান, তাঁদের সংবর্ধনা দেওয়া হয় সমাবর্তনে। ওই দিন ছাত্রছাত্রীদের হাতে সংশ্লিষ্ট বিভাগে উত্তীর্ণ হওয়ার শংসাপত্র তুলে দেওয়া হয়। শংসাপত্র দেন স্বয়ং উপাচার্য। সমাবর্তন তাই যাদবপুরের পড়ুয়াদের কাছে উৎসবের মতো। প্রতি বছর এই বিশেষ দিনটির জন্য তাঁরা অপেক্ষা করে থাকেন। সমাবর্তন নিয়ে অনিশ্চয়তার মাঝে তাই মন খারাপ ছিল বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদেরও। ২৪ তারিখেই সমাবর্তন হচ্ছে শুনে তাঁরা খুশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jadavpur University Convocation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE