Advertisement
১১ মে ২০২৪
21 July Rally

21 July: ২১ জুলাইয়েই কেন? উলুবেড়িয়ার সভা নিয়ে বিজেপিকে প্রশ্ন বিচারপতির

২১ জুলাই উলুবেড়িয়ায় সভা ডেকেছিলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। তা নিয়ে মামলা হয়। বিচারপতির প্রশ্ন, ওই দিন সভার কি বিশেষ কারণ আছে?

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ জুলাই ২০২২ ১২:১৪
Share: Save:

২১ জুলাইয়েই কেন সভা করতে হবে? বিজেপিকে প্রশ্ন করল হাই কোর্ট। উলুবেড়িয়ার সভার তারিখ প্রসঙ্গে হাই কোর্ট জানতে চেয়েছে, ওই দিনের কোনও বিশেষ গুরুত্ব আছে কি? এটা তো রবীন্দ্রজয়ন্তী নয় যে, ওই দিনই করতে হবে! হাই কোর্টের এই প্রশ্নের কোনও স্পষ্ট জবাব দিতে পারেননি বিজেপির আইনজীবী। তিনি জানিয়েছেন, কেন ওই দিনই সভা করার সিদ্ধান্ত নিয়েছে বিজেপি, তা তাঁকে জেনে বলতে হবে। আদালত তাঁকে দুপুর ৩টে ২০ মিনিটে কারণ জানানোর নির্দেশ দিয়েছে।

১৯৯৩ সালের ২১ জুলাই কংগ্রেসের মহাকরণ অভিযান হয়। মমতা তখন যুব কংগ্রেস নেত্রী। ওই অভিযানে পুলিশ গুলি চালায় এবং ১৩ জন কংগ্রেস কর্মী মারা যান। দলের জন্ম লগ্ন থেকেই ২১ জুলাই জনসভা করে ‘শহিদ দিবস’ পালন করে তৃণমূল। কিন্তু বিজেপি কেন এই দিনেই সভা ডেকেছে তা আনুষ্ঠানিক ভাবে জানা যায়নি। দলের তরফে নন্দীগ্রামের বিধায়ক তথা বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী হাওড়ার উলুবেড়িয়াতে ওই সভাটি ডেকেছেন। যা নিয়ে আদালত প্রশ্ন তুলেছে। তবে শুভেন্দু কেন তৃণমূলের শহিদ দিবসের দিনই ওই সভা ডেকেছেন, তা জানা যায়নি। পুলিশ সেই সভার অনুমতি না দেওয়াতেই বিজেপি মামলা করে কলকাতা হাই কোর্টে। মঙ্গলবার যার শুনানি ছিল বিচারপতি মৌসুমী ভট্টাচার্যের এজলাসে।

বিচারপতি বিজেপির আইনজীবীর কাছে জানতে চান, ওই দিনেই সভা করার কি বিশেষ কোনও কারণ রয়েছে? জবাবে বিজেপির আইনজীবী তাঁকে জানিয়েছিলেন, অনেক আগেই সভার কর্মসূচি ঘোষণা করা হয়েছিল। শুনে বিচারপতি পাল্টা প্রশ্ন করেন, ‘‘কত দিন আগে কর্মসূচি ঘোষণা করা হয়েছিল তার প্রমাণ দিন। আমাকে বলুন কবে এই ঘোষণা হয়েছিল?’’

২১ জুলাই শুভেন্দুর ওই সভা প্রসঙ্গে এর পর বিচারপতির পর্যবেক্ষণ, ‘‘যদি রবীন্দ্রনাথের জন্মদিন পালন করেন, আমি বলতে পারি না যে, তা করবেন না। কিন্তু এ ক্ষেত্রে তা নয়।’’ বিচারপতির প্রশ্নের জবাবে বিজেপির আইনজীবী বলেন, প্রধানমন্ত্রীর উন্নয়নমূলক কাজের প্রচার করা হবে ওই সভায়। এর প্রতিক্রিয়ায় বিচারপতি বলেন, ‘‘ওই দিনেই সভা করার কী গুরুত্ব? ২২ বা ২৩ জুলাই করলে অসুবিধা কী হবে? প্রধানমন্ত্রীর উন্নয়ন নিয়ে যে দিন ইচ্ছা প্রচার করা যেতে পারে। ওই দিন কেন?’’

এর পরই আইনজীবী আদালতের কাছে কারণ জানানোর জন্য সময় চান। তিনি বলেন, ‘‘আমাকে কিছুটা সময় দেওয়া হোক জেনে এসে বলছি।’’ বিচারপতি দুপুর ৩টে ২০ মিনিটে আসতে বলেন তাঁকে। মামলাটি তখনই আবার শুনানির জন্য উঠবে।

(এই প্রতিবেদনটি প্রকাশের সময়ে ভুলবশত লেখা হয়েছিল, নন্দীগ্রামে পুলিশের গুলিতে নিহতদের স্মরণে ২১ জুলাই পালন করে তৃণমূল, যা ঠিক নয়। অনিচ্ছাকৃত এই ত্রুটির জন্য আমরা আন্তরিক ভাবে দুঃখিত।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

21 July Rally 21 July 21 July Marty's Day
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE