Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

Jangalmahal Utsab: জঙ্গলমহল উৎসব স্থগিত হবে? সিদ্ধান্ত নিন ঝাড়গ্রামের জেলাশাসক: হাই কোর্ট

আদালতের পরামর্শ, নির্দিষ্ট দিনেই করতে হবে এমন বাধ্যবাধকতা নেই। তাই মেলা পিছিয়ে দেওয়া যায় কি না ২৪ ঘণ্টার মধ্যে সিদ্ধান্ত নিন জেলাশাসক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৪ জানুয়ারি ২০২২ ২০:০২
কোভিড আবহে জঙ্গলমহল উৎসব বা মেলা করা নিয়ে ঝাড়গ্রামের জেলাশাসককে সিদ্ধান্ত নিতে বলল কলকাতা হাই কোর্ট।

কোভিড আবহে জঙ্গলমহল উৎসব বা মেলা করা নিয়ে ঝাড়গ্রামের জেলাশাসককে সিদ্ধান্ত নিতে বলল কলকাতা হাই কোর্ট।

কোভিড আবহে জঙ্গলমহল উৎসব বা মেলা করা নিয়ে ঝাড়গ্রামের জেলাশাসককে সিদ্ধান্ত নিতে বলল কলকাতা হাই কোর্ট। শুক্রবার প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চের নির্দেশ, এই পরিস্থিতির কথা মাথায় রেখে মেলা করা নিয়ে বিবেচনা করুক জেলাশাসক। তিনি কী সিদ্ধান্ত নিলেন তা ২৪ ঘণ্টার মধ্যে জানাতে হবে। অর্থাৎ এ ক্ষেত্রে জঙ্গলমহল মেলা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানাতে হবে জেলাশাসককে। অর্থাৎ এ ক্ষেত্রে মেলা হবে কি না সেই সিদ্ধান্ত ঝাড়গ্রামের জেলাশাসককের উপরই ছেড়ে দিয়েছে আদালত।

তবে আদালতের পর্যবেক্ষণ, গত ৬ ডিসেম্বর ঝাড়গ্রামের জেলাশাসক করোনা পরিস্থিতি নিয়ে এক বিজ্ঞপ্তি জারি করেন। সেখানে জরুরি পরিষেবা ছাড়া ওই জেলার সমস্ত অফিস তিন দিন বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছিল। এই অবস্থায় মেলা করতে গেলে নিজেদের জারি করা বিজ্ঞপ্তির বিষয়টিকেও প্রাধান্য দেওয়া উচিত। রায়ে আদালত আরও জানিয়েছে, ওই জেলার অবস্থা যদি এমন হয় তা হলে নির্দিষ্ট দিনে মেলা করাটা জনস্বার্থমূলক কাজ হবে না বলেই মনে করছে আদালত। একই সঙ্গে আদালতের পরামর্শ, এই নির্দিষ্ট দিনেই করতে হবে এমন বাধ্যবাধকতা নেই। তাই কোভিড পরিস্থিতিতে মেলা পিছিয়ে দেওয়া যায় কি না ২৪ ঘণ্টার মধ্যে সিদ্ধান্ত নিন জেলাশাসক।

Advertisement


করোনা পরিস্থিতিতে ঝাড়গ্রামের জঙ্গলমহল উৎসব স্থগিত চেয়ে হাই কোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেন প্রতীক মৈত্র। তাঁর আইনজীবী রাজনীল মুখোপাধ্যায় বলেন, ‘‘আমরা মেলার বিপক্ষে নই। আদিবাসীদের কাছে এই খুবই গুরুত্বপূর্ণ। এর মাধ্যমে সমাজের কাছে নিজেদের তুলে ধরার সুযোগ পান তাঁরা। কিন্তু আমরা চেয়েছিলাম কোভিডের সময় মেলা না হয়ে, অন্য সময় হলে ভাল হয়। কারণ এতে লাভের চেয়ে ক্ষতি অনেক বেশি।’’ এই মামলায় রাজ্যের বক্তব্য ছিল, কোভিড বিধি মেনেই তারা মেলা পরিচালনা করবে। এক জায়গায় ৫০ জনের বেশি জমায়েত করতে দেওয়া হবে না। আরটিপিসিআর নেগেটিভ রিপোর্ট থাকলে মেলায় প্রবেশ করতে দেওয়া হবে। তবে হাই কোর্টের এই রায়ের পর এখন দেখার আগামী ১৭ জানুয়ারি জঙ্গলমহল উৎসব হচ্ছে কি না।

আরও পড়ুন

Advertisement