Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Calcutta High Court

আপাতত পঞ্চায়েত ভোটের বিজ্ঞপ্তি প্রকাশ নয় রাজ্যে, শুভেন্দুর করা মামলায় নির্দেশ হাই কোর্টের

প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের নির্দেশ, মামলার পরবর্তী শুনানির আগে পর্যন্ত রাজ্য নির্বাচন কমিশন বিজ্ঞপ্তির দিন প্রকাশ করতে পারবে না। শুভেন্দুর করা মামলায় আদালতের এই নির্দেশ।

কলকাতা হাই কোর্ট।

কলকাতা হাই কোর্ট। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২২ ১৫:৫৪
Share: Save:

রাজ্যের আসন্ন পঞ্চায়েত নির্বাচনের বিজ্ঞপ্তি প্রকাশের উপর অন্তর্বর্তী স্থগিতাদেশ দিল কলকাতা হাই কোর্ট। প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চের নির্দেশ, মামলার পরবর্তী শুনানির আগে পর্যন্ত রাজ্য নির্বাচন কমিশন বিজ্ঞপ্তির দিন প্রকাশ করতে পারবে না। বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর করা জনস্বার্থ মামলার শুনানিতে আদালত এই নির্দেশ দিয়েছে।

পঞ্চায়েত নির্বাচন শান্তিপূর্ণ ভাবে সম্পন্ন করার দাবিতে গত সোমবার কলকাতা হাই কোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করেন শুভেন্দু। ২০১৩ সালের কেন্দ্রীয় বাহিনীর তত্ত্বাবধানে শান্তিপূর্ণ পঞ্চায়েত ভোট এবং ২০১৮ সালে কেন্দ্রীয় বাহিনীর নজরদারি ছাড়া পঞ্চায়েত ভোটে হিংসার প্রসঙ্গ টেনে এনে শুভেন্দু তাঁর আবেদনে বলেছিলেন, আসন্ন পঞ্চায়েত ভোটেও কেন্দ্রীয় বাহিনী দিয়ে ভোট করানো হোক। এর পাশাপাশি অবসরপ্রাপ্ত কোনও বিচারপতির নজরদারিতে পঞ্চায়েত ভোট করানোরও আর্জি জানিয়েছিলেন শুভেন্দু।

গত মঙ্গলবার কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে উঠেছিল শুভেন্দুর মামলা। সেখানে শুভেন্দুর আনা প্রস্তাবের বিরোধিতা করে রাজ্য নির্বাচন কমিশন। পাশাপাশি তারা আদালতকে বলে, এখনই যেন পঞ্চায়েত ভোট নিয়ে কোনও অন্তর্বর্তিকালীন স্থগিতাদেশ না দেওয়া হয়। এ দিকে কমিশনের এই যুক্তির পাল্টা সওয়াল করার জন্য শুভেন্দুর তরফে কোনও আইনজীবী উপস্থিত ছিলেন না আদালতে। এজলাসে জানানো হয়, শুভেন্দুর আইনজীবী অসুস্থ। তাই শুনানিতে উপস্থিত থাকতে পারেননি। এর পরই পিছিয়ে যায় শুনানি। আদালতের তরফে জানিয়ে দেওয়া হয়, বুধবার দুপুরে পরবর্তী শুনানি হবে। পরে শুনানির দিন পুনরায় পরিবর্তিত হয়। বৃহস্পতিবার মামলার শুনানিতে এই নির্দেশ দিল দুই বিচারপতির বেঞ্চ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE