Advertisement
০৪ ফেব্রুয়ারি ২০২৩

আগেই লাগবে মেধা-তালিকা, এসএসসি-কে নির্দেশ হাইকোর্টের

এসএসসি-র বিজ্ঞপ্তি অনুযায়ী ১৬ জুলাই এই নিয়োগের কাউন্সেলিং হওয়ার কথা। কিন্তু হাইকোর্টের নির্দেশের পরিপ্রেক্ষিতে প্রশ্ন উঠেছে, মেধা-তালিকা প্রকাশ করে নির্ধারিত দিনে কাউন্সেলিং করা সম্ভব হবে কি?

এসএসসি-র নতুন চেয়ারপার্সন শর্মিলা মিত্র। —নিজস্ব চিত্র

এসএসসি-র নতুন চেয়ারপার্সন শর্মিলা মিত্র। —নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ জুলাই ২০১৮ ০৩:৫১
Share: Save:

নিয়মবিধি অনুযায়ী মেধা-তালিকা প্রকাশের পরে নিয়োগের কাউন্সেলিং শুরু করার কথা। অথচ উচ্চ মাধ্যমিক স্তরে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে মেধা-তালিকা ছাড়াই কাউন্সেলিংয়ের বিজ্ঞপ্তি দিয়েছে স্কুল সার্ভিস কমিশন (এসএসসি)। মেধা-তালিকা প্রকাশ না-করে ওই স্তরে শিক্ষক নিয়োগের কাউন্সেলিং করা যাবে না বলে বৃহস্পতিবার এসএসসি-কে নির্দেশ দিয়েছেন কলকাতা হাইকোর্টের বিচারপতি শেখর ববি শরাফ।

Advertisement

এসএসসি-র বিজ্ঞপ্তি অনুযায়ী ১৬ জুলাই এই নিয়োগের কাউন্সেলিং হওয়ার কথা। কিন্তু হাইকোর্টের নির্দেশের পরিপ্রেক্ষিতে প্রশ্ন উঠেছে, মেধা-তালিকা প্রকাশ করে নির্ধারিত দিনে কাউন্সেলিং করা সম্ভব হবে কি? এসএসসি-র সদ্য দায়িত্বপ্রাপ্ত চেয়ারপার্সন শর্মিলা মিত্র এ দিন বলেন, ‘‘হাইকোর্টের নির্দেশ মেনে চলব। তবে ১৬ জুলাই কাউন্সেলিং শুরু করা যাবে কি না, সেই বিষয়ে শুক্রবার (আজ) কমিশনের ওয়েবসাইটে ঘোষণা করা হবে।’’

২০১৬ সালে উচ্চ মাধ্যমিক স্তরে শিক্ষক নিয়োগের পরীক্ষা হয়েছিল। পার্সোনালিটি টেস্ট এবং প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতার নথি যাচাই করা হয় পরের বছর। কিন্তু কোনও মেধা-তালিকা প্রকাশ করা হয়নি বলে অভিযোগ। এরই মধ্যে এসএসসি গত ৬ জুলাই বিজ্ঞপ্তি দিয়ে জানায়, ১৬ জুলাই কাউন্সেলিং শুরু হবে। কাকে কখন কাউন্সেলিংয়ে ডাকা হবে, তা জানানো হবে ১০ জুলাই।

সেই বিজ্ঞপ্তিকে চ্যালেঞ্জ জানিয়ে হাইকোর্টে মামলা করেন মুন্সি ওয়াসিম আসগর-সহ কয়েক জন প্রার্থী। তাঁদের আইনজীবী আশিস চৌধুরী বুধবার আদালতে অভিযোগ জানান, পিডিএফ ফরম্যাটে চূড়ান্ত মেধা-তালিকা প্রকাশ না-করে শিক্ষক নিয়োগের ‘কাউন্সেলিং’ হচ্ছে। একই সঙ্গে ওই আইনজীবী জানান, মামলার নোটিস পেয়ে এসএসসি-কর্তৃপক্ষ মঙ্গলবার রাত ১১টার পরে ইন্টারনেটে একটি ‘লিঙ্ক’ দেন। কোনও প্রার্থী কাউন্সেলিংয়ে ডাক পাচ্ছেন কি না, কেবল সেই তথ্যই জানা যাবে ওই লিঙ্কে। বিধি মেনে মেধা-তালিকা প্রকাশের কোনও উদ্যোগই দেখা যাচ্ছে না।

Advertisement

বিচারপতি শরাফ ওই দিন এসএসসি-র আইনজীবী সুতনু পাত্রকে নির্দেশ দেন, চূড়ান্ত মেধা-তালিকা প্রকাশ করা হয়েছে কি না, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছ থেকে জেনে এসে তা আদালতে জানাতে হবে।

ওই আইনজীবী বৃহস্পতিবার আদালতে হাজির হয়ে জানান, এসএসসি-র অভ্যন্তরীণ সমস্যার জন্য মেধা-তালিকা প্রকাশ করা হয়নি। তা শুনে বিচারপতি শরাফ মন্তব্য করেন, ‘‘তা হলে প্রার্থীরা জানবেন কী করে?’’ একই সঙ্গে বিচারপতি শরাফ আইনজীবীর উদ্দেশে বলেন, ‘‘কমিশনের বিধিতে বলা আছে, চূড়ান্ত মেধা-তালিকা প্রকাশের পরে কাউন্সেলিং হবে।’’

এসএসসি-র আইনজীবী জানান, যাঁরা মামলা করেছেন, তাঁদের নাম ‘ওয়েটিং লিস্ট’-এ রয়েছে। মেধা-তালিকা প্রকাশের ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে প্রয়োজনীয় নির্দেশ দিতে বিচারপতি শরাফের কাছে আবেদন জানানো হয়। বিচারপতি জানিয়ে দেন, আগে মেধা-তালিকা প্রকাশ করতে হবে। তার পরে কাউন্সেলিং।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.