Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Sandeshkhali Incident

তাড়াহুড়ো কিসের? সন্দেশখালি নিয়ে জনস্বার্থ মামলার দ্রুত শুনানির আর্জি খারিজ করে দিল হাই কোর্ট

ডিভিশন বেঞ্চের পর্যবেক্ষণ, মামলাকারী কি সন্দেশখালি গিয়েছিলেন? তিনি কি কোনও সমাজকর্মী? তা হলে কেন এই মামলার দ্রুত শুনানি করতে হবে?

— প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২৪ ১১:৩১
Share: Save:

সন্দেশখালি নিয়ে জনস্বার্থ মামলার দ্রুত শুনানির আর্জি খারিজ করে দিল কলকাতা হাই কোর্ট। মঙ্গলবার প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চ জানিয়েছে, তালিকা মেনেই শুনানি হবে সন্দেশখালি নিয়ে করা জনস্বার্থ মামলার। বিষয়টি নিয়ে দ্রুত শুনানি চেয়ে সোমবার হাই কোর্টের দৃষ্টি আকর্ষণ করেন আইনজীবী সংযুক্তা সামন্ত। ডিভিশন বেঞ্চের পর্যবেক্ষণ, মামলাকারী কি সন্দেশখালি গিয়েছিলেন? তিনি কি কোনও সমাজকর্মী? তা হলে কেন এই মামলার দ্রুত শুনানি করতে হবে? ডিভিশন বেঞ্চ জানিয়েছে, হাই কোর্টের তালিকা মেনেই এই মামলার শুনানি হবে। ডিভিশন বেঞ্চ আরও জানিয়েছে, সোমবারই হাই কোর্টের সিঙ্গল বেঞ্চে এই সংক্রান্ত মামলার শুনানি রয়েছে। সেখানে কী হয় তা দেখার পরামর্শও দিয়েছে কলকাতা হাই কোর্টের ডিভিশন বেঞ্চ।

সন্দেশখালিতে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করার আর্জি জানিয়ে শুক্রবার কলকাতা হাই কোর্টের দৃষ্টি আকর্ষণ করেন আইনজীবী সংযুক্তা সামন্ত। জনস্বার্থ মামলা দায়ের করতে চেয়ে ওই আইনজীবীর আর্জি ছিল, সন্দেশখালিতে পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হোক। মামলা দায়ের করার অনুমতি দেন হাই কোর্টের বিচারপতি জয়মাল্য বাগচী এবং বিচারপতি গৌরাঙ্গ কান্তের ডিভিশন বেঞ্চ। সোমবার সেই মামলারই শুনানি ছিল প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে।

প্রসঙ্গত, স্থানীয়দের প্রতিবাদ-বিক্ষোভের জেরে গত কয়েক দিন ধরেই উত্তপ্ত উত্তর ২৪ পরগনার সন্দেশখালি। গত ৫ জানুয়ারি ইডি আধিকারিকদের উপর হামলার অভিযোগ উঠেছিল সন্দেশখালিতে। তৃণমূল নেতা শাহজাহান শেখের বাড়িতে তল্লাশি অভিযানে গিয়েছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। ইডি আধিকারিকদের উপর হামলার ঘটনার পর থেকে পলাতক শাহজাহান। সম্প্রতি আবার উত্তপ্ত হয়েছে সন্দেশখালি। শাহজাহান-ঘনিষ্ঠদের বিরুদ্ধে ক্ষোভ জানিয়ে পথে নেমেছেন স্থানীয়দের একাংশ। দফায় দফায় সেখানে অশান্তি, অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sandeshkhali Incident Calcutta High Court PIL
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE