Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ অক্টোবর ২০২১ ই-পেপার

Visva Bharati: বিশ্বভারতীর উপাচার্যকে নিরাপত্তা দিতে হবে, আন্দোলন হোক শান্তিপূর্ণ ভাবে: হাই কোর্ট

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৩ সেপ্টেম্বর ২০২১ ১৩:৩১
বিশ্বভারতী নিয়ে কলকাতা হাই কোর্টের নির্দেশ

বিশ্বভারতী নিয়ে কলকাতা হাই কোর্টের নির্দেশ
ফাইল চিত্র

বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীকে পুলিশি নিরাপত্তা দিতে হবে বলে শুক্রবার সাফ জানিয়ে দিল কলকাতা হাই কোর্ট। পাশাপাশি, আন্দোলনকারীদের উদ্দেশ্যে বিচারপতি রাজাশেখর মান্থা বললেন, ‘‘আপনারা আন্দোলন করতেই পারেন। কিন্তু উপাচার্যকে ঘেরাও করে রাখতে পারেন না।’’ শান্তিনিকেতন থানাকে উপাচার্যের বাসভবনের সামনে থেকে সমস্ত ব্যানার-পোস্টার খুলে ফেলারও নির্দেশ দিয়েছে আদালত।

শুক্রবার হাই কোর্ট জানিয়েছে, উপাচার্যের বাসভবনের ৫০ মিটারের মধ্যে কেউ যেন না ঢোকে, তা নিশ্চিত করতে হবে প্রশাসনিকে। উপাচার্যকে ঘেরাও প্রসঙ্গে বিচারপতি রাজাশেখর মান্থা বলেন, ‘‘ধরে নিচ্ছি উপাচার্য কোনও ভুল সিদ্ধান্ত নিয়েছেন। তার জন্য আইনি ব্যবস্থা রয়েছে। আপনারা আইন নিজের হাতে তুলে নিতে পারেন না।’’ তার পরই বিচারপতি মান্থা বলেন, ‘‘আপনারা ট্রেড ইউনিয়ন নয় যে, ঘেরাও করে দাবি জানাবেন। আপনারা তো ছাত্র সংগঠন!’’

বিচারপতির আরও নির্দেশ, অবিলম্বে বিশ্বভারতীর কাজকর্ম স্বাভাবিক ছন্দে ফেরাতে হবে। ৫০ মিটার দূরত্ব রেখে পড়ুয়ারা শান্তিপূর্ণ আন্দোলন করতে পারেন। তবে চলবে না উচ্চস্বরে স্লোগান দেওয়া। বহিরাগতদের প্রবেশেও নিষেধাজ্ঞা জারি করতে হবে। পুলিশকে ক্যাম্পাসের সমস্ত সিসিটিভি চালু করতে হবে। উপাচার্য থেকে পড়ুয়া— বিবদমান সমস্ত পক্ষকে উস্কানিমূলক মন্তব্য করা থেকেও বিরত থাকার কথা বলেছে কলকাতা হাই কোর্ট। জানিয়েছে, উপাচার্যের নিরাপত্তার জন্য তিন জন পুলিশ কনস্টেবল মোতায়েন করতে হবে।

Advertisement

আরও পড়ুন

Advertisement