Advertisement
০৪ মে ২০২৪
Calcutta High Court on Madhyamik 2023

মাধ্যমিকের পড়ুয়া কমছে হু হু করে, রাজ্যকে সিলেবাস ঠিক করার পরামর্শ দিলেন বিচারপতি বসু

বুধবার হাই কোর্টে রাজ্যের অ্যাডভোকেট জেনারেলের কাছে মাধ্যমিকের পড়ুয়া কমে যাওয়া নিয়ে উদ্বেগ প্রকাশ করেন বিচারপতি। তিনি রাজ্যকে মাধ্যমিকের সিলেবাস ঠিক করার পরামর্শ দিয়েছেন।

Calcutta High Court justice Biswajit Basu advises WB govt to reconsider Madhyamik Examination syllabus.

মাধ্যমিকে পরীক্ষার্থীর সংখ্যা কমে আসায় উদ্বেগ প্রকাশ করেছেন বিচারপতি বিশ্বজিৎ বসু। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২৩ ১৫:২৮
Share: Save:

২৩ ফেব্রুয়ারি, বৃহস্পতিবার থেকে শুরু হবে মাধ্যমিক পরীক্ষা। তার আগে মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা কমে যাওয়া নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন কলকাতা হাই কোর্টের বিচারপতি বিশ্বজিৎ বসু। তিনি রাজ্য সরকারকে মাধ্যমিকের সিলেবাস নিয়ে ভাবনাচিন্তা করার পরামর্শও দিয়েছেন।

বুধবার হাই কোর্টে রাজ্যের অ্যাডভোকেট জেনারেল (এজি) সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায়ের কাছে মাধ্যমিকের পড়ুয়া কমে যাওয়ার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেন বিচারপতি বসু। তিনি এজিকে ডেকে বলেন, ‘‘মাধ্যমিকে এত পড়ুয়া কমে যাচ্ছে। এখন থেকেই রাজ্যের সতর্ক হওয়া উচিত। মাধ্যমিকের সিলেবাস ঠিক করুন। সিলেবাস ঠিক না হলে সমস্যা বাড়বে। দয়া করে এ দিকে নজর দিন।’’

চলতি বছর মাধ্যমিক পরীক্ষায় বসছে ৬ লক্ষ ৯৮ হাজার ৭২৪ জন পরীক্ষার্থী। গত বছরের তুলনায় এই সংখ্যা অনেক কম। বিচারপতি বসুর পর্যবেক্ষণ, ‘‘এ বছর মাধ্যমিকে চার লক্ষ পরীক্ষার্থী কমে গিয়েছে। এটা কেন হল রাজ্যকে ভাবতে হবে। শিক্ষক নিয়োগ করলে, সেই শিক্ষকেরা কাদের পড়াবেন সেটা আগে চিন্তা করা প্রয়োজন। পড়ুয়া না থাকলে শিক্ষক থেকে লাভ কী?’’

রাজ্য সরকারি স্কুলগুলিতে শিক্ষক নিয়োগে দুর্নীতি সংক্রান্ত মামলা চলছে হাই কোর্টে। নতুন করে শিক্ষক নিয়োগের প্রক্রিয়াও শুরু হয়েছে। কিন্তু মাধ্যমিকে পরীক্ষার্থীর সংখ্যা কমে যাওয়ায় চিন্তিত অনেকেই। মনে করা হচ্ছে, মধ্যশিক্ষা পর্ষদের সিলেবাসের কারণেই রাজ্য সরকারি স্কুলগুলিতে পড়ুয়ার সংখ্যা ক্রমশ কমে যাচ্ছে। অভিভাবকেরা আইসিএসই কিংবা সিবিএসই-র মতো বোর্ডের দিকে ঝুঁকছেন। তাঁদের ধারণা হচ্ছে, পর্ষদ নির্ধারিত সিলেবাসে পড়াশোনা করলে পড়ুয়াদের ভবিষ্যৎ গঠিত হবে না। সেই পরিপ্রেক্ষিতেই সিলেবাসের দিকে নজর দেওয়ার পরামর্শ দিলেন উচ্চ আদালতের বিচারপতি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Calcutta High Court Madhyamik 2023 WBBSE
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE