Advertisement
২৬ এপ্রিল ২০২৪
CPM

বারাসতে সিপিএমের সভায় সায়, ‘অনুমতি প্রত্যাহার অস্বচ্ছতার উদাহরণ’, মত বিচারপতি মান্থার

আদালতে বাম দলটির দাবি, বারাসতের কাছারি ময়দানে তাদের সভা করার অনুমতি দেওয়া হলেও ১ জুন তা প্রত্যাহার করে জেলা প্রশাসন। ফলে একেবারে শেষ মুহূর্তে সভা বাতিলের উপক্রম হয়েছে।

Representational Image of left party

—ফাইল ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ জুন ২০২৩ ১৮:২৮
Share: Save:

বারাসতের কাছারি ময়দানে মঙ্গলবারের কর্মসূচি পালনে বাধা রইল না সিপিএমের। বাম দলটিকে ওই ময়দানে মঙ্গলবার সভার করার অনুমতি দিয়েছে কলকাতা হাই কোর্টের বিচারপতি রাজাশেখর মান্থা।

বাম দলটির অভিযোগ, উত্তর ২৪ পরগনার ওই ময়দানে সভা করার জন্য প্রথমে অনুমতি পেলেও জেলা প্রশাসনের তরফে পরে তা প্রত্যাহার করা হয়। ফলে সভা করার অনুমতি দেয়নি রাজ্য পুলিশ। এ নিয়ে সোমবার সকালে হাই কোর্টের দ্বারস্থ হন সিপিএম নেতৃত্ব। দুপুরে বিচারপতি মান্থার এজলাসে তার শুনানি হয়। দু’পক্ষের শুনানি শেষে বিচারপতির মন্তব্য, ‘‘সভা করার অনুমতি দিয়ে তা প্রত্যাহার করা অস্বচ্ছতার উদাহরণ।’’

বাম দলটির পক্ষে আদালতে সওয়াল করেন আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য। আদালতে তাঁর দাবি ছিল, গোড়ায় কাছারি ময়দানে সভা করার অনুমতি দেওয়া হলেও ১ জুন এডিএমের তরফে তা প্রত্যাহার করা হয়েছে। অথচ এই কর্মসূচির জন্য যাবতীয় প্রচার সম্পন্ন হয়েছে। ফলে একেবারে শেষ মুহূর্তে সভা বাতিলের উপক্রম হওয়ায় আদালতের দ্বারস্থ হয়েছিল বাম দলটি। অন্য দিকে, পুলিশের পাল্টা দাবি ছিল, সংশ্লিষ্ট ময়দান কর্তৃপক্ষ অনুমতি না দিলে সভা করার বিষয়ে সায় দিতে অপারগ তারা।

জেলা প্রশাসনের দাবি ছিল, ওই ময়দানের রক্ষণাবেক্ষণের কাজের জন্য সভা করার অনুমতি প্রত্যাহার করা হয়েছিল। যদিও শেষমেশ বাম দলটিকে তার অনুমতি দিয়েছে আদালত। বিচারপতি মান্থা জানিয়েছেন, মঙ্গলবার দুপুর ৩টে থেকে সন্ধ্যা ৭টার মধ্যে ওই ময়দানে সভা করতে পারবে সিপিএম।

বারাসতের ওই সভা ছাড়াও সোমবার বিকেলে হাওড়ায় মিছিলের অনুমতি পায় বাম দলটি। পুলিশ সেখানেও মিছিলের অনুমতি দেয়নি। যদিও বিচারপতি মান্থার নির্দেশ ছিল, ‘‘স্পর্শকাতর এলাকা দিয়ে মিছিল যাওয়ার সময় ভেবেচিন্তে স্লোগান দিতে হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CPM Calcutta High Court Justice Rajasekhar Mantha
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE