Advertisement
০১ ফেব্রুয়ারি ২০২৩
Calcutta High Court

নতুন আইন অনুযায়ী ক্ষতিপূরণ দিতে হবে, জমি অধিগ্রহণে রাজ্যকে নির্দেশ হাই কোর্টের

আদালত জানায়, ২০১৩ সালে কেন্দ্রের নতুন আইন মেনেই জমি অধিগ্রহণ করতে হবে। ওই আইন অনুযায়ী জমি দাতাদের ক্ষতিপূরণ-সহ যাবতীয় সুযোগ-সুবিধা দিতে হবে।

কেন্দ্রীয় প্রকল্পে জমি অধিগ্রহণ নিয়ে রাজ্যকে নির্দেশ কলকাতা হাই কোর্টের।

—ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২২ ১৪:৪৬
Share: Save:

রেল বা জাতীয় সড়ক নির্মাণের মতো কেন্দ্রীয় সরকারি প্রকল্পে জমি অধিগ্রহণের ক্ষেত্রে কেন্দ্রের নতুন আইন মানতে হবে। ওই আইন অনুসারেই দিতে হবে ক্ষতিপূরণ। জমি অধিগ্রহণের একটি মামলায় রাজ্যকে এই নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট। আদালতের নির্দেশ, ২০১৩ সালে কেন্দ্রের নতুন আইন মেনেই জমি অধিগ্রহণ করতে হবে। ওই আইন অনুযায়ী জমিদাতাদের ক্ষতিপূরণ-সহ যাবতীয় সুযোগ-সুবিধা দিতে হবে। এমনকি, আগে অধিগ্রহণ করা জমির দাম এখনও মেটানো না হলে, সে ক্ষেত্রেও নতুন আইন মেনে চলতে হবে।

Advertisement

কেন্দ্রের নতুন আইন অনুসারে ক্ষতিপূরণ দিচ্ছে না রাজ্য, এই অভিযোগ তুলে হাই কোর্টে মামলা করেন উত্তর ২৪ পরগনা এবং মুর্শিদাবাদের কয়েক জন জমির মালিক। তাঁদের অভিযোগ, জাতীয় সড়কের জন্য জমি নিয়ে আলোচনার মাধ্যমে সমাধান না করেই জমির দাম ধার্য করেছে রাজ্য। কেন্দ্রের নতুন আইন মানা হলে জমির আরও বেশি দাম পেতেন তাঁরা। এই মামলাতে বিচারপতি শুভ্রা ঘোষের নির্দেশ, ওই সমস্ত জমিদাতার অভিযোগ শুনতে হবে অধিগ্রহণকারীকে। তাঁদের প্রত্যেকের সঙ্গে আলাদা ভাবে আলোচনা করে ৬ মাসের মধ্যে ক্ষতিপূরণ-সহ যাবতীয় বিষয়ে সমাধান বের করতে হবে।

মামলকারীদের অরিন্দম দাস বলেন,‘‘আদালতের এই নির্দেশ রাজ্যে দীর্ঘ দিনের জমি অধিগ্রহণ সংক্রান্ত ক্ষতিপূরণ নিয়ে জটিলতাগুলি কাটাতে সাহায্য করবে। কারণ, কেন্দ্রীয় প্রতিষ্ঠানের জন্য জমি নিলেও রাজ্যে যে হেতু কেন্দ্রের নতুন আইন কার্যকরের ক্ষেত্রে বিধি তৈরি হয়নি ফলে সমস্যা ছিল।’’ তাঁর মতে, ‘‘হাই কোর্টের এই নির্দেশে অন্তত এখন থেকে কেন্দ্রীয় প্রতিষ্ঠানের জন্য জমি অধিগ্রহণের ক্ষেত্রে আইন মেনে চলতে বাধ্য।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.