Advertisement
০৩ মে ২০২৪
Suvendu Adhikari

৭ জানুয়ারি নিহতদের শ্রদ্ধা জানাতে নেতাই যেতে পারবেন শুভেন্দু, কিছু শর্ত বেঁধে দিল হাই কোর্ট

পর্যবেক্ষণে বিচারপতির মন্তব্য, রাজনৈতিক রং লাগুক, চান না। শান্তিতে হোক ৭ জানুয়ারি নেতাইয়ের কর্মসূচি। গোটা কর্মসূচির ভিডিয়োগ্রাফি করা হোক।

image of Suvendu Adhikari

শুভেন্দু অধিকারী। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২৪ ১৪:২৭
Share: Save:

আগামী ৭ জানুয়ারি, রবিবার নিহতদের শ্রদ্ধা জানাতে নেতাই যেতে পারবেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। জানাল কলকাতা হাই কোর্ট। তবে কিছু শর্ত দিয়েছেন বিচারপতি জয় সেনগুপ্ত। পর্যবেক্ষণে তাঁর মন্তব্য, ‘‘রাজনৈতিক রং লাগুক, চাই না। শান্তিতে হোক কর্মসূচি। গোটা কর্মসূচির ভিডিয়োগ্রাফি করা হোক।’’

শুভেন্দুর মামলার প্রসঙ্গে বিচারপতি সেনগুপ্তের পর্যবেক্ষণ, ৭ জানুয়ারি নেতাই শহিদ স্মৃতি রক্ষা কমিটিকে বিকেল সাড়ে ৪টের মধ্যে কর্মসূচি শেষ করতে হবে। শুভেন্দু সেখানে যেতে পারবেন বিকেল ৫টার পর। ৬টা পর্যন্ত কর্মসূচি করতে পারবেন। শুভেন্দুর সঙ্গে নিরাপত্তারক্ষীরা থাকবেন। তবে বেশি লোক থাকতে পারবেন না। শহিদদের প্রতি শ্রদ্ধা জানাতেই এই কর্মসূচি। তাই স্লোগান দেওয়া যাবে না।

গত বছর ৭ জানুয়ারি নেতাই যাওয়ার আগে আদালতের অনুমতি নিয়েছিলেন শুভেন্দু। তার পরেও পুলিশ বাধা দিয়েছিল বলে অভিযোগ। এ বার যাতে নিহতদের শ্রদ্ধা অর্পণের সেই কর্মসূচি নির্বিঘ্নে করা যায়, তাই আগেই আদালতের দ্বারস্থ হয়েছিলেন শুভেন্দু। এই মামলায় তাঁর সঙ্গে রয়েছেন নেতাইয়ে দু’জন নিহত এবং সাত জন গুলিবিদ্ধের পরিবার। শুক্রবারও তাঁরা আদালতে উপস্থিত হয়েছেন। শুভেন্দুর সেই আবেদনের পরিপ্রেক্ষিতে হাই কোর্ট জানাল, আগামী রবিবার নেতাই যেতে পারবেন। তবে কিছু শর্ত মানতে হবে। গোটা কর্মসূচির ভিডিয়োগ্রাফি করার কথাও জানানো হয়েছে।

২০১১ সালের ৭ জানুয়ারি লালগড়ের নেতাই গ্রামে সিপিএমের সশস্ত্র শিবির থেকে গুলি চালনার অভিযোগ উঠেছিল। নিহত হয়েছিলেন চার মহিলা-সহ নয় গ্রামবাসী। তার পর থেকে প্রতি বছর ৭ জানুয়ারি নেতাই গিয়ে নিহতদের শ্রদ্ধা জানান শুভেন্দু। তাঁর অভিযোগ, বিজেপিতে যোগ দেওয়ার পর নেতাইয়ে যেতে গিয়ে বাধার মুখে পড়েছেন তিনি। গত বছর হাই কোর্টের অনুমতিতে সেখানে গিয়েও পুলিশি বাধার মুখে পড়তে হয়েছিল। সেই নিয়ে শাসকদলের দিকে আঙুল তুলেছিলেন তিনি। এ বার আগেভাগে হাই কোর্টের দ্বারস্থ হয়েছিলেন শুভেন্দু। হাই কোর্ট জানিয়েছেন, তিনি নেতাই যেতে পারবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Suvendu Adhikari Calcutta High Court Netai
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE