Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

ঠিকানা ‘ভুল’, শাহের বিরুদ্ধে অভিষেকের মামলা ফেরত গেল নিম্ন আদালতে

শাহকে সমন পাঠিয়েছিলেন অভিষেক। সোমবার শাহ বা তাঁর প্রতিনিধিকে বিধাননগরের সাংসদ-বিধায়কদের জন্য গঠিত বিশেষ আদালতে উপস্থিত থাকতে বলা হয়েছিল।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২২ ফেব্রুয়ারি ২০২১ ১৪:৩৩


—ফাইল চিত্র।

ঠিকানাগত ‘ত্রুটি’র কারণে অমিত শাহের বিরুদ্ধে করা অভিষেক বন্দ্যোপাধ্যায়ের মামলাটি নিম্ন আদালতে ফেরত পাঠাল বিধাননগরের বিশেষ আদালত। আগামী ২২ মার্চ ফের এই মামলার শুনানি হবে।

তাঁর ‘সম্মানহানি’ করার অভিযোগে গত সপ্তাহে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী শাহকে সমন পাঠিয়েছিলেন তৃণমূল সাংসদ অভিষেক। সোমবার সকালে শাহ বা তাঁর প্রতিনিধিকে বিধাননগরের সাংসদ-বিধায়কদের জন্য গঠিত বিশেষ আদালতে উপস্থিত থাকার কথা বলা হয়েছিল। শাহের তরফে আইনজীবী ব্রিজেশ শাহ জানিয়েছেন, ওই সমনটি পাঠানো হয়েছিল রাজ্য বিজেপি-র সদর দফতর, ৬ মুরলীধর সেন লেনের ঠিকানায়। তবে মামলাকারীকে চিঠি অভিযুক্তের (এ ক্ষেত্রে অমিত শাহ) ব্যক্তিগত ঠিকানায় পাঠাতে নির্দেশ দিয়েছে আদালত। কারণ আদালত জানিয়েছে, এই মামলায় ঠিকানা ‘ভুল’ রয়েছে। শাহ কলকাতার বাইরের বাসিন্দা হওয়ায় এবং এই এলাকা সংশ্লিষ্ট আদালতের বিচারবিভাগীয় এক্তিয়ারের বাইরে হওয়াতেই এই নির্দেশ দেওয়া হচ্ছে। ফলে মামলাটি নিম্ন আদালতে ফেরত পাঠানো হয়েছে।

অভিষেকের আইনজীবী শুভজিৎ সাহা বলেছেন, ‘‘আমরা অভিযুক্তের স্থায়ী ঠিকানা আদালতে জমা দিয়েছি। তবে তা কলকাতার বাইরে হওয়ায় এই আদালত থেকে সমন পাঠানো যায় না বলে আমাদের জানানো হয়েছে।’’ ২২ মার্চ নগর দায়রা আদালতে ওই মামলার ফের শুনানি হবে বলে জানিয়েছেন তিনি।

Advertisement

দিন কয়েক আগে অভিষেকের আর এক আইনজীবী সঞ্জয় বসু জানিয়েছিলেন, ২০১৮ সালের ১১ অগস্ট কলকাতার মেয়ো রোডে বিজেপি-র একটি জনসভায় শাহের মন্তব্যের পরিপ্রেক্ষিতে তাঁর বিরুদ্ধে এই মামলা করা হয়েছিল। ওই জনসভায় নিজের ভাষণে অভিষেকের বিরুদ্ধে বিভিন্ন চিটফান্ড সংস্থার দুর্নীতিতে যুক্ত থাকার অভিযোগ তোলেন শাহ। সঞ্জয় জানিয়েছিলেন, শাহের সেই বক্তব্য দেশের সর্বত্র সংবামাধ্যমে প্রকাশিত হয়েছিল। এবং তাতেই অভিষেকের সম্মানহানি হয় বলে দাবি। এর পর ওই বছরের ২৮ অগস্ট ভারতীয় দণ্ডবিধির ৫০০ ধারায় অভিযোগ তুলে মামলা করা হয়।

আরও পড়ুন

Advertisement