Advertisement
০৬ মে ২০২৪
Calcutta High Court

বিচারপতি গঙ্গোপাধ্যায়ের বেঞ্চ থেকে শেষ দিনের সব মামলা গেল অন্য বেঞ্চে, কোন বিচারপতি শুনবেন?

সোমবার সকাল ১১টা নাগাদ সল্টলেকের বাড়ি থেকে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের হাই কোর্টে পৌঁছনোর কথা ছিল। দুপুর আড়াইটের পর তিনি এজলাসে বসেন। তাঁর মামলা অন্য বেঞ্চে পাঠানো হয়েছে।

Cases shifted from Justice Abhijit Ganguly’s bench for Monday

কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ মার্চ ২০২৪ ১৪:৩৭
Share: Save:

সোমবার কলকাতা হাই কোর্টে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের শেষ দিন। তিনি পদত্যাগ করতে চলেছেন। রবিবারই জানিয়ে দিয়েছেন সে কথা। সোমবার আদালতে গিয়ে কিছু কাজ শেষ করে আসবেন বলে জানিয়েছিলেন। দেখা গেল, সোমবার তাঁর এজলাসের মামলাগুলি অন্য বেঞ্চে পাঠিয়ে দেওয়া হয়েছে। মামলাগুলি গিয়েছে বিচারপতি রাজাশেখর মান্থার এজলাসে।

সোমবার সকাল ১১টা নাগাদ সল্টলেকের বাড়ি থেকে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের হাই কোর্টে পৌঁছনোর কথা ছিল। দুপুর আড়াইটের পরে তিনি এজলাসে বসেন। সোমবার তাঁর এজলাসে যে যে মামলা ওঠার কথা ছিল, সেগুলি গিয়েছে বিচারপতি মান্থার এজলাসে। সেখানেই শুনানি চলছে। সূত্রের খবর, বিচারপতি গঙ্গোপাধ্যায় দুপুরেই এজলাসে যাবেন।

রবিবার এবিপি আনন্দকে একটি সাক্ষাৎকার দিয়ে বিচারপতি গঙ্গোপাধ্যায় জানান, মঙ্গলবার তিনি পদত্যাগ করবেন। তার আগে সোমবার আদালতে গিয়ে বাকি থাকা কিছু কাজ শেষ করবেন। মঙ্গলবার কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতির কাছে পদত্যাগপত্র জমা দেবেন বলে জানান তিনি।

আদালতের গণ্ডি ছেড়ে এ বার ‘বৃহত্তর ক্ষেত্রে’ পা রাখছেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। নিজেই জানিয়েছেন, রাজনীতির ময়দানে নামতে চলেছেন তিনি। রবিবার বলেন, ‘‘রাজ্যে দুরবস্থা চলছে। আমি আদালতের পরিসরে থেকে সাধারণ মানুষের কাছে পৌঁছতে পারছি না। তাই বৃহত্তর ক্ষেত্রে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি।’’ রাজ্যের শাসকদলের সমালোচনা করে বিচারপতি বলেন, ‘‘আমি মৌর্য সাম্রাজ্যের কথা শুনেছিলাম। আমাদের রাজ্যে এখন চৌর্য সাম্রাজ্য চলছে। বাঙালি হিসাবে আমার পক্ষে এটা মেনে নেওয়া সম্ভব নয়। যারা শাসক হিসাবে দেখা দিয়েছে, তারা রাজ্যের উপকার করতে পারবে বলে মনে হয় না। শাসকদলের অনেকে আমাকে চ্যালেঞ্জ করেছিলেন। চ্যালেঞ্জের মাধ্যমে আমাকে যে আহ্বান তাঁরা জানিয়েছেন, সেই আহ্বান আমাকে এই সিদ্ধান্ত নিতে বাধ্য করেছে।’’

কোন দলে যোগ দেবেন, আসন্ন লোকসভা নির্বাচনে প্রার্থী হবেন কি না, তা নিয়ে স্পষ্ট করে কিছু বলেননি বিচারপতি। তবে এর আগে বিজেপি নেতা শুভেন্দু অধিকারী জানিয়েছিলেন, ৭ মার্চ ‘বড় যোগদান’ রয়েছে তাঁর দলে। বিচারপতি ৫ তারিখ পদত্যাগ করছেন। অনেকে তাই দুইয়ে দুইয়ে চার করেছেন। বিভিন্ন সূত্রের খবর, খুব বড় অঘটন না ঘটলে লোকসভা ভোটে তমলুক থেকে বিজেপির টিকিটে দাঁড়াতে চলেছেন বিচারপতি গঙ্গোপাধ্যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE