Advertisement
২০ এপ্রিল ২০২৪
SSC

SSC: এসএসসির গ্রুপ সি মামলায় শান্তিপ্রসাদ-সহ পাঁচ জনের বিরুদ্ধে এফআইআর দায়ের সিবিআইয়ের

পাঁচ জনের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১২০(বি), ৪১৭, ৪৬৫, ৪৬৮ এবং ৩৪ নম্বর ধারায় মামলা করা হয়েছে বলে সিবিআই সূত্রে খবর।

শান্তিপ্রসাদ সিন্হা। ফাইল চিত্র।

শান্তিপ্রসাদ সিন্হা। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ মে ২০২২ ১৩:২৪
Share: Save:

এসএসসি-র উপদেষ্টা কমিটির প্রাক্তন চেয়ারম্যান শান্তিপ্রসাদ সিন্‌হা-সহ পাঁচ জনের বিরুদ্ধে নতুন করে এফআইআর দায়ের করল সিবিআই। তাঁদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১২০(বি), ৪১৭, ৪৬৫ এবং ৩৪ নম্বর ধারায় মামলা করা হয়েছে। শুধু তাই-ই নয়, জামিনঅযোগ্য ৪৬৮ নম্বর ধারাতেও মামলা দায়ের করা হয়েছে।

সিবিআই যে এফআইআর করেছে সেখানে শান্তিপ্রসাদ ছাড়াও নাম রয়েছে এসএসসির তৎকালীন প্রোগ্রামার সমরজিৎ আচার্য, তৎকালীন চেয়ারম্যান অধ্যাপক সৌমিত্র সরকার, তৎকালীন সচিব অশোক কুমার সাহা এবং তৎকালীন সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়ের।

শান্তিপ্রসাদের বিরুদ্ধে অভিযোগ উঠছে, আইন অমান্য করে অনুত্তীর্ণ পরীক্ষার্থীদের গ্রুপ সি পদে চাকরির জন্য সুপারিশ করেছিলেন তিনি। আরও অভিযোগ, শান্তিপ্রসাদ এবং তৎকালীন চেয়ারম্যান সৌমিত্র সরকার প্যানেলের মেয়াদ উত্তীর্ণ হওয়ার পরেও শূন্যপদ সংগ্রহ করেছিলেন। জাল সুপারিশপত্র দিয়ে ৩৮১টি পদ পূরণ করা হয়েছিল। শুধু তাই-ই নয়, এই অনুত্তীর্ণ প্রার্থীদের নম্বরও বাড়িয়ে দেওয়া হয় বলে অভিযোগ।

আরও অভিযোগ, প্যানেলের মেয়াদ উত্তরীণ হওয়ার পরেও কল্যাণময়কে জাল সুপারিশপত্র দেন শান্তিপ্রসাদ। কল্যাণময় আবার মধ্যশিক্ষা পর্ষদের টেকনিক্যাল অফিসার রাজেশ লায়েককে নিয়োগপত্র দেওয়ার নির্দেশ দেন। বোর্ডের শীর্ষ আধিকারিকদের অন্ধকারে রেখে বেআইনি ভাবে নিয়োগ করা হয়ে বলে অভিযোগ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

SSC CBI FIR
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE