Advertisement
১৬ মে ২০২৪
Sandeshkhali Incident

বাজার থেকে টাকা তুলে রাখা হত শাহজাহানের অফিসে, এ বার তালা খুলে সেখানেও ঢুকল সিবিআই

গত ৫ জানুয়ারি ইডি বাজারে শাহজাহানের অফিসে গিয়েছিল। তার পর এই অফিস থেকে লক্ষাধিক টাকা গায়েব হয়ে যাওয়ার অভিযোগ তোলেন এক কর্মী। সেখানে শুক্রবার সিবিআই গিয়েছে।

শাহজাহানের মার্কেটে সিবিআই।

শাহজাহানের মার্কেটে সিবিআই। — নিজস্ব চিত্র।

সারমিন বেগম
সন্দেশখালি শেষ আপডেট: ০৮ মার্চ ২০২৪ ১৩:৩৪
Share: Save:

সন্দেশখালির ‘শেখ শাহজাহান মার্কেটে’ শাহজাহানের অফিসে ঢুকল সিবিআই। সেখানে তল্লাশি চালানো হচ্ছে। এর আগে ওই অফিসে ইডি তল্লাশি চালিয়েছিল। বাজারের বিভিন্ন দোকান থেকে টাকা তুলে এই অফিসেই রাখতেন শাহজাহান এবং তাঁর অনুগামীরা। অফিসটি তালাবন্ধ অবস্থায় ছিল। শুক্রবার সিবিআই গিয়ে চাবি জোগাড় করে এবং তালা খুলে ভিতরে ঢোকে।

শাহজাহানের এই অফিসটির চাবি সিবিআইয়ের হাতে তুলে দিয়েছেন দিলদারবক্স মোল্লা নামের এক ব্যক্তি। তিনি ওই অফিসেই কর্মরত বলে জানান। বাজারের প্রত্যেক দোকান থেকে তিনি প্রতি দিন টাকা তোলেন। এই ব্যক্তিই ইডির বিরুদ্ধে টাকা ‘গায়েব’ করার অভিযোগও করেছিলেন।

গত ৫ জানুয়ারি শাহজাহানের বাড়িতে যখন ইডি তল্লাশি চালাতে গিয়েছিল, এই অফিসেও এসেছিল তারা। অফিসের কর্মী জানান, ক্যাশবাক্সে বাজার থেকে তোলা অনেক টাকা ছিল। অন্তত ১ লক্ষ ৩০ হাজার টাকা ইডি বেরিয়ে যাওয়ার পর থেকে খুঁজে পাওয়া যাচ্ছে না বলে দাবি করেন তিনি। ইডি টাকার বাক্স ঘেঁটে দেখেছিল বলেও জানান। তাঁর কাছ থেকে চাবি নিয়েই শুক্রবার আবার সেই অফিসে ঢুকেছে সিবিআই। এক তলার এই অফিসের উপরে আরও একটি অফিস তালাবন্ধ অবস্থায় রয়েছে। তার চাবি জোগাড় করা যায়নি। ওই অফিসও শাহজাহানের বলে দাবি স্থানীয় সূত্রে।

শাহজাহানের অফিসের ওই কর্মী বলেন, ‘‘প্রতি দিন বাজারের বিভিন্ন দোকান থেকে পাঁচ-দশ টাকা করে তোলা হয়। বাজার পরিচালনার কাজে ওই টাকা ব্যয় হয়। আমি টাকা তুলতাম। শাহজাহানবাবুকে তার হিসাব দিতাম। মাসে ৪৫-৫০ হাজার টাকা ওঠে। ইডি বেরিয়ে যাওয়ার পর সে দিন বেশ কিছু টাকা খুঁজে পাওয়া যায়নি। আমি সেই অভিযোগ জানাই।’’

শাহজাহান মার্কেটে শাহজাহানের মাছের আড়ত।

শাহজাহান মার্কেটে শাহজাহানের মাছের আড়ত। —নিজস্ব চিত্র।

শুক্রবার সকালে সন্দেশখালিতে গিয়ে প্রথমে শাহজাহানের বাড়িতে গিয়েছিল সিবিআই। তাদের সঙ্গে ছিল কেন্দ্রীয় বাহিনীর বিশাল দল। ফরেন্সিক আধিকারিক এবং ইডির দুই আধিকারিকও সিবিআইয়ের সঙ্গে ছিল। তালা খুলে বাড়ির ভিতরে ঢোকেন তাঁরা। নানা তথ্যপ্রমাণ সংগ্রহ করা হয়। আক্রান্ত ইডি আধিকারিকদের বয়ান থেকে স্কেচ তৈরি, ভিডিয়োগ্রাফি ইত্যাদি করা হয়েছে। তার পরেই সিবিআই শাহজাহানের বাজারে আসে। অফিস ছাড়াও এই বাজারে শাহজাহানের মাছের আড়ত রয়েছে।

বাজারের পর সিবিআই যায় সন্দেশখালির ডুগরিপাড়া গ্রামে। সেখানে দু’টি বাড়িতে গিয়েছেন কেন্দ্রীয় আধিকারিকেরা।

সন্দেশখালির ডুগরিপাড়ায় সিবিআই।

সন্দেশখালির ডুগরিপাড়ায় সিবিআই। —নিজস্ব চিত্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE