Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Excise Department

Bars: মদ্যপান ও বিক্রিতে সরাসরি নজর রাখবে রাজ্য, সব পানশালাকে কড়া নির্দেশ দিল সরকার

ঢের আগেই পানশালাগুলিতে সিসিটিভি বসানোর নির্দেশ দিয়েছিল রাজ্য সরকার। তবে এ বার তাতে সরাসরি আবগারি দফতরের নজরদারির ব্যবস্থা করা হল।

রাজ্যের পানশালাগুলিতে এ বার নজরদারি রাজ্যের।

রাজ্যের পানশালাগুলিতে এ বার নজরদারি রাজ্যের। —প্রতীকী চিত্র।

পিনাকপাণি ঘোষ
কলকাতা শেষ আপডেট: ২০ অগস্ট ২০২১ ২২:০৮
Share: Save:

নির্ধারিত সময়ের পরেও খোলা থাকছে পানশালা, তা নিয়ে ভূরি ভূরি অভিযোগ জমা পড়েছে। সেই পরিস্থিতিতে এ বার সমস্ত পানশালার ভিতরে সিসিটিভি ক্যামেরা বসানোর নির্দেশ দিল পশ্চিমবঙ্গ সরকারের আবগারি দফতর। আইন-শৃঙ্খলার স্বার্থেই এমন নির্দেশ বলে জানানো হয়েছে। ঢের আগেই পানশালাগুলিতে সিসিটিভি বসানোর নির্দেশ দিয়েছিল রাজ্য সরকার। তবে এ বার সিসিটিভি ক্যামেরায় আইপি এবং জিপিএস সংযুক্ত করতে বলা হয়েছে, যাতে আবগারি দফতরের আধিকারিকরা নিজেদের দফতরে বসে সরাসরি পানশালার ভিতরের ফুটেজ পান।

নয়া নির্দেশিকা নিয়ে কলকাতা আবগারি দফতরের এক কর্তা আনন্দবাজার অনলাইনকে বলেন, ‘‘ বিভিন্ন জেলা থেকে খবর এসেছে নির্ধারিত সময় পেরিয়ে যাওয়ার পরেও দোকান খোলা থাকছে। সেখানে নানা অপ্রীতিকর ঘটনাও ঘটছে। কিন্তু ফুটেজ না থাকায় কোনও পদক্ষেপ করা যাচ্ছে না। তাই এই প্রথম সিসিটিভি ক্যামেরায় জিপিএস ব্যবস্থা রাখতে বলা হয়েছে।’’

আবগারি দফতরের নির্দেশিকা।

আবগারি দফতরের নির্দেশিকা। —নিজস্ব চিত্র।

সমস্ত পানশালার উদ্দেশে মঙ্গলবার ওই নির্দেশিকা প্রকাশ করে রাজ্য আবগারি দফতর। আগামী দু’সপ্তাহের মধ্যে যাবতীয় নির্দেশ কার্যকর করতে বলা হয়েছে। নির্দেশিকায় বলা হয়েছে, লাইসেন্সপ্রাপ্ত সমস্ত পানশালা এবং পানশালার বর্ধিত অংশে সিসিটিভি ক্যামেরা বসাতে হবে। এমন ভাবে ক্যামেরা বসাতে হবে, যাতে গোটা কাউন্টার সিসিটিভি ক্যামেরার নজরদারিতে থাকে। শুধু ভিডিয়ো ফুটেজ থাকলেই চলবে না। কথাবার্তাও যেন শোনা যায়।

পানশালার প্রবেশ এবং বাইরে বেরনোর দরজা, পানশালার ভিতরের পুরো অংশ এবং পানশালার বর্ধিত অংশ, সবকিছুকেই সিসিটিভির আওতায় আনার নির্দেশ দিয়েছে রাজ্য। সন্ধ্যায় পানাশালা খোলার এক ঘণ্টা আগে থেকে ভোর ৪টে পর্যন্ত সিসিটিভি ক্যামেরা চালু রাখতে বলা হয়েছে। যে দিন মদ পরিবেশন করা হবে না, সে দিনের ফুটেজও রেকর্ড করে রাখার নির্দেশ দেওয়া হয়েছে পানশালাগুলিকে। ফুটেজ রেকর্ড করার পর ৩০ দিন পর্যন্ত তা নষ্ট করা যাবে না।

আবগারি দফতরের নির্দেশিকা।

আবগারি দফতরের নির্দেশিকা। —নিজস্ব চিত্র।

আরও পড়ুন:

শুধু তাই নয়, সিসিটিভি ক্যামেরার গুণগত মানও ঠিক করে দিয়েছে রাজ্য। বলা হয়েছে, হাই ডেফিনিশন রেজলিউশনের সিসিটিভি ক্যামেরা বসাতে হবে, যাতে পরিষ্কার ভাবে পানশালার ভিতরের দৃশ্য ধরা পড়ে। প্রতি সেকেন্ডে কমপক্ষে ২৫টি ফ্রেম থাকতে হবে। কমপক্ষে ৭ দিনের ব্যাকআপ থাকতে হবে এবং প্রয়োজনে তা আবগারি দফতরের হাতে তুলে দিতে হবে। সিসিটিভি ক্যামেরায় যে প্রযুক্তি থাকবে, তা যেন আইপি নির্ভর হয়, তা-ও স্পষ্ট করে দিয়েছে আবগারি দফতর, যাতে প্রয়োজনে লাইভ ভিডিয়ো আকারে, অনলাইন মাধ্যমে তা আবগারি দফতরকে দেওয়া যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Excise Department Bars Liquor
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE