Advertisement
১১ মে ২০২৪
BJP

বিধায়কদের সরকারি আবাসে কেন্দ্রীয় বাহিনী রাখা নিয়ন্ত্রিত হতে পারে, চিন্তায় বিজেপি

বিধানসভার পর এবার বিধায়ক আবাসেও (এমএলএ হস্টেল) কেন্দ্রীয় বাহিনীর প্রবেশের উপর নিষেধাজ্ঞা জারি হতে পারে।

কিড ষ্ট্রিটের বিধায়ক আবাস।

কিড ষ্ট্রিটের বিধায়ক আবাস। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ জুন ২০২১ ১৬:৪৬
Share: Save:

বিধানসভার পর এবার বিধায়ক আবাস (এমএলএ হস্টেল)-এও কেন্দ্রীয় বাহিনীর জওয়ান নিয়ে বিধায়কদের প্রবেশ নিয়ন্ত্রিত হতে পারে। বিধানসভার সচিবালয় সূত্রে এমনটাই খবর। সাধারণ ভাবে বিধায়কদের নিরাপত্তা রক্ষীরা থাকেন বিধায়ক আবাসের ডরমেটরিতে। কিন্তু ডরমেটরিতে শয্যার সংখ্যা হাতে গোনা। ফলে বিজেপি বিধায়কদের নিরাপত্তার দায়িত্বে থাকা কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদের থাকার জন্য পর্যাপ্ত ব্যবস্থা সম্ভব নয়। সেই কারণ দেখিয়েই বিধায়ক আবাসে নিরাপত্তা কর্মীদের নিয়ে থাকার উপরে নিয়ন্ত্রণ জারি হওয়ার সম্ভাবনা। আগামী ২ জুলাই বিধানসভার অধিবেশন শুরু হলে এ বিষয়ে সিদ্ধান্ত জানানো হতে পারে

প্রসঙ্গত, গত ৭ মে বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী বিধায়ক পদে শপথ নিতে এলে বচসা হয়েছিল তাঁর নিরাপত্তায় থাকা কেন্দ্রীয় বাহিনীর জওয়ান ও সংবাদ মাধ্যমের প্রতিনিধিদের মধ্যে। তার পরেই বিজ্ঞপ্তি জারি করে বিধানসভা চত্বরে কেন্দ্রীয় জওয়ানদের প্রবেশের উপরে নিষেধাজ্ঞা জারি হয়। এ বার কি একই রকম কিছু ঘটতে চলেছে বিধায়ক আবাসেও?

এখন বিজেপি বিধায়কদের বড় অংশের নিরাপত্তার দায়িত্বে রয়েছেন কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা। নিয়ম অনুযায়ীকলকাতা থেকে ৪০ কিলোমিটার দূরের বিধানসভা এলাকায় বিধায়কদের শহরে থাকার জন্য এমএলএহস্টেলের ঘর বিলি করা হয়। বিধানসভার অধিবেশন তথাস্ট্যান্ডিং কমিটির বৈঠকে যোগ দিতেএলেবা অন্য প্রয়োজনে দূরের আসনের বিধায়করা যাতে কলকাতায় থাকতে পারেন সেই কারণেই এই ব্যবস্থা।বিধায়করা থাকলে তাঁদের নিরাপত্তারক্ষীরাও যে হস্টেলেই থাকবেন, সেটাও স্বাভাবিক। সেই কারণেই ডরমেটরিতে থাকার ব্যবস্থা রয়েছে। কিন্তু এ বার সেই নিয়মে কড়াকড়ি চালু হতে পারে জেনে চিন্তায় পড়েছেন অনেক বিজেপি বিধায়ক।

বিধানসভা নির্বাচনে বিজেপি জয় পায় ৭৭ আসনে। পরে ২সাংসদ নিশীথ অধিকারী ও জগন্নাথ সরকার বিধায়ক পদ ছেড়ে দিয়েছেন। মুকুল রায়ের দলত্যাগের পরে বিজেপি-র বিধায়ক সংখ্যা এখন ৭৪। বিজেপি সূত্রে খবর, এর মধ্যে ৬৫ জনই কেন্দ্রীয় নিরাপত্তা পান। তাঁদের সঙ্গে কেন্দ্রীয় বাহিনীর ৪ থেকে ৬ জন জওয়ান রয়েছেন।বিধানসভার সচিবালয় সূত্রে খবর, এখন হস্টেলের ডরমেটরিতে রয়েছে মাত্র ১৮টি বেড। ফলে নিরাপত্তা রক্ষী রাখায় এখন নিয়ন্ত্রণ আনতেই হবে, বলছেন বিধানসভা সচিবালয়ের আধিকারিকরা। জায়গা যে বাড়ন্ত, তাস্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়কে জানিয়ে দেওয়া হয়েছে বলেও জানিয়েছেন আধিকারিকরা।

তবে বিজেপি যে এমন সিদ্ধান্ত হলে তার প্রতিবাদ করবে সেটা এখন থেকেই স্পষ্ট করেছেন বিধানসভায় দলের মুখ্যসচেতক মনোজ টিগ্গা। তিনি বলেন, ‘‘আমরাহস্টেলে থাকব আর আমাদের নিরাপত্তারক্ষীরাবাইরে দাঁড়িয়ে বৃষ্টিতে ভিজবেন, এমনটা হতে পারে না। নিরাপত্তা রক্ষীদের নিয়ে বিধিনিষেধের সিদ্ধান্ত হলে আমরা প্রতিবাদ জানাব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BJP BJP MLA West bengal Assembly
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE