Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Covid guidelines

Covid: ৩১ অগস্ট পর্যন্ত কোভিডবিধি চলবে, পুজোর আগে রাজ্যকে সতর্ক থাকার নির্দেশ কেন্দ্রের

সক্রিয় রোগীর সংখ্যা কমতেই বিভিন্ন রাজ্য কোভিডবিধি শিথিল করতে শুরু করেছে। এখনই আত্মতুষ্টিতে ভুগলে হবে না, পরিষ্কার জানাল কেন্দ্র।

—ছবি সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ জুলাই ২০২১ ২১:১৫
Share: Save:

দেশে কোভিডের দ্বিতীয় ঢেউ স্তিমিত হলেও তৃতীয় তরঙ্গ নিয়ে ক্রমাগত সতর্ক করছেন বিশেষজ্ঞেরা। এই পরিস্থিতিতে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে চোখ-কান খোলা রাখার নির্দেশ দিল কেন্দ্র। করোনা মোকাবিলার সমস্ত নিয়মবিধি আগামী ৩১ অগস্ট চলবে— স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে এক নির্দেশিকা জারি করে তা জানিয়ে দেওয়া হল।
সক্রিয় রোগীর সংখ্যা কমতেই বিভিন্ন রাজ্য কোভিডবিধি শিথিল করার পথে হাঁটতে শুরু করেছে। দৈনিক সংক্রমণ কমে আসা পরিতৃপ্তির বিষয় হলেও এখনই আত্মতুষ্টিতে ভুগলে হবে না। খুবই সচেতন এবং সতর্ক হয়ে সমস্ত পদক্ষেপ করতে হবে, নির্দেশিকা জারি করে জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অজয় ভল্লা।

ওই নির্দেশিকায় বলা হয়েছে, আর-ফ্যাক্টর (এক জনের থেকে কত জনের শরীরে সংক্রমণ ছড়াচ্ছে, তা বোঝা যায় আর-ফ্যাক্টর থেকে) এখন অনেক জায়গাতেই একের নীচে রয়েছে। তা যাতে কোনও ভাবেই না বাড়ে, সে দিকে বিশেষ লক্ষ্য রাখা জরুরি। প্রয়োজনে, কড়া পদক্ষেপ করারও নির্দেশ দেওয়া হয়েছে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে।

সামনেই পুজোর মরসুম। সেই বিষয়টি মাথায় রেখে যাতে পূর্বনির্ধারিত ‘পরীক্ষা-চিহ্নিতকরণ-চিকিৎসা-টিকাকরণ-কোভিডবিধি’— এই পাঁচ-স্তরীয় নীতি মেনে চলা হয়, তারও পরামর্শ দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Covid guidelines
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE