Advertisement
০৩ মে ২০২৪
Kerosene Prices

দাম বাড়ল কেরোসিন তেলের, ক্ষোভে ফুঁসছেন ডিলাররা

কেরোসিন তেলের দাম লিটার পিছু ১২ পয়সা করে বৃদ্ধি করা হয়েছে। কিন্তু কেন্দ্রীয় সরকারের এমন সিদ্ধান্তের পর কারণ খুঁজতে শুরু করেছেন কেরোসিন তেলের ডিলাররা। তাঁদের প্রশ্ন, যেখানে আন্তর্জাতিক বাজারে তেলের দাম অপরিবর্তিত রয়েছে। সেখানে কেরোসিন তেলের দাম বৃদ্ধির সিদ্ধান্ত কী ভাবে নিতে পারে পেট্রোলিয়াম মন্ত্রক?

Central government increase kerosene oil price

২০২৩ সালের জুলাই মাস থেকে আবারও কেরোসিন তেলের দাম উর্দ্ধগামী। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ জুলাই ২০২৩ ১২:৪৯
Share: Save:

দাম বাড়ল কেরোসিন তেলের। চলতি জুলাই মাস থেকে কেরোসিন তেলের দাম বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে পেট্রোলিয়াম মন্ত্রক। লিটার পিছু ১২ পয়সা করে দাম বৃদ্ধি করা হয়েছে। কিন্তু কেন্দ্রীয় সরকারের এমন সিদ্ধান্তের পর কারণ খুঁজতে শুরু করেছেন কেরোসিন তেলের ডিলাররা। তাদের প্রশ্ন, যেখানে আন্তর্জাতিক বাজারে তেলের দাম অপরিবর্তিত রয়েছে। সেখানে কেরোসিন তেলের দাম বৃদ্ধির সিদ্ধান্ত কী ভাবে নিতে পারে পেট্রোলিয়াম মন্ত্রক? দেশের বড় অংশের মানুষ এখনও রান্নার কাজে কেরোসিন তেলের ব্যবহার করেন। যাঁদের বাড়িতে বিদ্যুৎ সংযোগ নেই, রাতে কেরোসিন তেলের জ্বালানিই তাঁদের ঘরের আলোর একমাত্র মাধ্যম। তাই দাম বৃদ্ধি করার আগে নরেন্দ্র মোদি সরকারের তাঁদের কথা ভাবা উচিত ছিল। ২০২২ সালে জানুয়ারি মাস থেকে অস্বাভাবিক হারে কেরোসিন তেলের দাম বাড়তে শুরু করেছিল। গত বছর জুলাই মাসে কেরোসিন তেলের দাম লিটার কিছু ১০০ টাকা পেরিয়ে গিয়েছিল। সেই সময় সাধারণ মানুষ তো বটেই রেশন ডিলার এবং বিরোধী রাজনৈতিক দলগুলি এই ইস্যুতে কেন্দ্রীয় সরকারকে চেপে ধরেছিল। ফলস্বরূপ অগস্ট মাস থেকে কমতে শুরু করে কেরোসিন তেলের দাম।

কিন্তু ২০২৩ সালের জুলাই মাস থেকে আবারও কেরোসিন তেলের দাম উর্দ্ধগামী। তাই এমন পরিস্থিতিতে তেলের দাম গরিব মানুষের আয়ত্তের বাইরে চলে যেতে পারে বলে মত রেশন ডিলারদের একাংশের। কলকাতা শহরে কেরোসিন তেলের মূল্য ছিল লিটার পিছু ৬০ টাকা ৬ পয়সা। জেলায় পরিবহণ খরচ এবং ডিলারদের কমিশন বাবদ আরও কিছু কর সংক্রান্ত বিষয় যুক্ত হয়ে কেরোসিন তেলের দাম নির্ধারিত হয়। এ বার সেই দামের সঙ্গে আরও ১২ পয়সা অতিরিক্ত যুক্ত হবে। কেন্দ্রীয় সরকারের এমন সিদ্ধান্তে ক্ষুব্ধ ওয়েস্ট বেঙ্গল কেরোসিন ডিলার্স অ্যাসোসিয়েশন। তাদের তরফে সংগঠনের সাধারণ সম্পাদক অশোক গুপ্ত বলেন, “এক দিকে সরকার বলছে দূষণ কমাতে। আর অন্য দিকে কেরোসিন তেলের দাম বাড়িয়ে দেওয়া হচ্ছে। দেশের প্রান্তিক এবং গরিব মানুষেরা এখনও কেরোসিন তেলের উপরে নির্ভরশীল। যদি তারা কম দামে কেরোসিন না পান তাহলে গাছ কেটে সেই জ্বালানি দিয়ে রান্না করেন। সরকারপক্ষের উচিত গরিব মানুষ এবং বিশ্ব উষ্ণায়নের কথার বিষয়টি মনে রাখা।”

জুন মাসে ১ হাজার কিলোলিটার কেরোসিন তেলের দাম ছিল ৫১ হাজার ৮২৪ টাকা। নতুন সিদ্ধান্তের পর তা হয়েছে ৫১ হাজার ৯১৮ টাকা। তার উপর ভিত্তি করেই লিটার পিছু কেরোসিন তেলের দাম নির্ধারিত হয়েছে। কেরোসিন তেলের ডিলারদের সংগঠনটি জানিয়েছে, আগামী দিনে যদি এভাবেই কেরোসিন তেলের দাম বাড়তে থাকে তবে তারা দিল্লিতে বড় আন্দোলনের পথে নামবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE