Advertisement
২৪ মে ২০২৪
ration

রাজ্যকে বাদ দিয়ে রেশন বণ্টনের ভাবনা

রেশন কার্ড দুর্নীতি, রেশন দেওয়ার প্রশ্নে কেন্দ্রীয় আইন না মানার মতো বেশ কিছু অভিযোগ রয়েছে পশ্চিমবঙ্গ-সহ কয়েকটি রাজ্যের বিরুদ্ধে। ওই দুর্নীতি রুখতে বিকল্প নীতির কথা ভাবছে কেন্দ্র।

দেশবাসীর হাতে সরাসরি রেশন তুলে দেওয়া যায় কি না তা নিয়ে ভাবনাচিন্তা শুরু করেছে নরেন্দ্র মোদী সরকার।

দেশবাসীর হাতে সরাসরি রেশন তুলে দেওয়া যায় কি না তা নিয়ে ভাবনাচিন্তা শুরু করেছে নরেন্দ্র মোদী সরকার। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২২ ০৭:১১
Share: Save:

রেশন বণ্টনে নিয়ম না মানার বহু অভিযোগ রয়েছে পশ্চিমবঙ্গ-সহ বেশ কয়েকটি রাজ্য সরকারের বিরুদ্ধে। রয়েছে রেশন কার্ড সংক্রান্ত নানাবিধ দুর্নীতির অভিযোগ। তাই আগামী দিনে রাজ্য সরকারকে এড়িয়ে রেশন দোকানের সংগঠনের মাধ্যমে দেশবাসীর হাতে সরাসরি রেশন তুলে দেওয়া যায় কি না তা নিয়ে ভাবনাচিন্তা শুরু করেছে নরেন্দ্র মোদী সরকার।

বর্তমানে কেন্দ্রের পাঠানো খাদ্যশস্য রাজ্য সরকারের মাধ্যমে রেশন দোকানগুলিতে পৌঁছয়। কিন্তু রেশন কার্ড দুর্নীতি, রেশন দেওয়ার প্রশ্নে কেন্দ্রীয় আইন না মানার মতো বেশ কিছু অভিযোগ রয়েছে পশ্চিমবঙ্গ-সহ কয়েকটি রাজ্যের বিরুদ্ধে। তাই আগামী দিনে ওই দুর্নীতি রুখতে রাজ্যকে এড়িয়ে সরাসরি রেশন দোকানগুলিতে সামগ্রী পৌঁছে দেওয়ার বিষয়ে বিকল্প নীতির কথা ভাবছে কেন্দ্র। সরকারের যুক্তি, সরাসরি রেশন ডিলার্স সংগঠনের মাধ্যমে খাদ্যশস্য রেশন দোকানে পৌঁছলে দুর্নীতি কমবে। এখনকার চেয়ে অনেক কম দামে খাদ্যশস্য বিক্রি করা সম্ভব হবে। সূত্রের মতে, আগামী মাসে কেন্দ্রীয় খাদ্য প্রক্রিয়াকরণ ও গণবণ্টন সংক্রান্ত সংসদীয় কমিটির বৈঠক রয়েছে। সেই বৈঠকে রাজ্যকে এড়িয়ে কী ভাবে খাদ্যশস্য দেওয়া সম্ভব, তা আলোচিত হওয়ার কথা।

গ্রামীণ এলাকায় প্রযুক্তিগত জটিলতার কারণে বহু মানুষ রেশন পাচ্ছেন না এই অভিযোগ জানিয়ে ওই সংসদীয় কমিটির চেয়ারম্যান লকেট চট্টোপাধ্যায়ের সঙ্গে আজ দেখা করেন অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলার্স সংগঠনের সর্বভারতীয় সাধারণ সম্পাদক বিশ্বম্ভর বসু। তিনি বলেন, ‘‘গ্রামীণ এলাকায় নেটওয়ার্ক না থাকা, আঙুলের ছাপ না মেলার মতো ঘটনায় বহু যোগ্য ব্যক্তি রেশন পাচ্ছেন না। এ রকম ব্যক্তিরা যাতে রেশন পান তা নিশ্চিত করতে মেশিনের পাশাপাশি পৃথক ভাবে নাম নথিভুক্ত করার আর্জি জানানো হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ration Central Government Narendra Modi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE