Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০১ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Bengal Politics: প্রধানমন্ত্রীর বৈঠকে কেন ছিলেন না? কারণ দর্শাতে বলে আলাপনকে চিঠি কেন্দ্রীয় সরকারের

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০১ জুন ২০২১ ১২:৩০
আলাপন বন্দ্যোপাধ্যায়।

আলাপন বন্দ্যোপাধ্যায়।

রাজ্যের সদ্য প্রাক্তন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়কে শো-কজ করল কেন্দ্রীয় সরকার। আগামী বৃহস্পতিবারের মধ্যে তাঁকে জবাব দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। গত শুক্রবার কলাইকুন্ডায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পর্যালোচনা বৈঠকে কেন উপস্থিত ছিলেন না তিনি, কড়া ভাষায় চিঠি পাঠিয়ে, তার ব্যাখ্যা চাওয়া হয়েছে আলাপনের থেকে। ঘটনাপ্রবাহ বলছে, সোমবার সকাল ১০টায় নয়াদিল্লিতে নর্থ ব্লকে কর্মিবর্গ মন্ত্রকে পৌঁছনোর কথা ছিল আলাপনের। কিন্তু নয়াদিল্লি না গিয়ে ওই দিন অবসর নেন তিনি। তাঁকে মুখ্যমন্ত্রীর মুখ্য উপদেষ্টা হিসাবে নিয়োগের কথা ঘোষণা করেন মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু কেন্দ্রীয় সরকার তাঁকে ২০০৫ সালের বিপর্যয় মোকাবিলা আইনে শো কজ নোটিশ পাঠায়। নবান্ন সূত্রের খবর, আলাপন যথাবিহিত চিঠির জবাব দেবেন।

কেন্দ্রীয় সরকারের আন্ডার সেক্রেটারি আশিস কুমার সিংহের পাঠানো ওই চিঠিতে বলা হয়েছে, গত শুক্রবার কলাইকুন্ডায় রাজ্যের ইয়াস পরবর্তী পরিস্থিতি খতিয়ে দেখতে প্রধানমন্ত্রী এবং তাঁর সফরসঙ্গীরা যে পর্যালোচনা বৈঠক করেছিলেন তাতে উপস্থিত ছিলেন না আলাপন। চিঠিতে ওই সময়ের ঘটনাপ্রবাহের কথা উল্লেখ করে বলা হয়েছে— আলাপনের অনুপস্থিতি দেখে তাঁকে তলব করেন প্রধানমন্ত্রীর সঙ্গে থাকা এক আধিকারিক। এর পর রাজ্যের মুখ্যমন্ত্রী এবং মুখ্যসচিব বৈঠককক্ষে পৌঁছন। তাঁরা দ্রুত স্থান ত্যাগ করেন বলেও চিঠিতে উল্লেখ করা হয়েছে।

নোটিশে কড়া ভাষায় বলা হয়েছে, ওই বৈঠকে অনুপস্থিত থেকে আলাপন বিপর্যয় মোকাবিলা আইনের ৫১ (বি) ধারা ভঙ্গ করেছেন। আলাপনের বিরুদ্ধে কেন কেন্দ্রীয় সরকার কোনও পদক্ষেপ করবে না তাও জানতে চাওয়া হয়েছে। নবান্ন সূত্রে জানা গিয়েছে, নির্দিষ্ট সময়ের মধ্যেই কেন্দ্রের পাঠানো ওই নোটিশের উত্তর দেবেন আলাপন।

Advertisement

আরও পড়ুন

Advertisement