Advertisement
২৫ ফেব্রুয়ারি ২০২৪
WB Panchayat Election 2023

৩১৫ কোম্পানি বাহিনী কোথায় পাঠাতে হবে? রাজ্য নির্বাচন কমিশনকে দ্রুত জানাতে বলল কেন্দ্র

২৫ জুন স্বরাষ্ট্র মন্ত্রকের দফতর থেকে একটি চিঠি পাঠানো হয়েছে কমিশনকে। তাতে পশ্চিমবঙ্গে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন সংক্রান্ত আরও বেশ কিছু সিদ্ধান্তের কথা জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক।

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ জুন ২০২৩ ১৭:০৩
Share: Save:

কেন্দ্রীয় বাহিনীর জওয়ানেরা রওনা দিতে প্রস্তুত। অথচ পশ্চিমবঙ্গে তাঁদের গন্তব্য কোথায়, তা এখনও কারও জানা নেই। রাজ্য নির্বাচন কমিশনকে এই সমস্যার কথা জানিয়ে তাই চিঠি দিল কেন্দ্র। চিঠিতে স্বরাষ্ট্র মন্ত্রক লিখেছে, ৩১৫ কোম্পানি বাহিনীকে কোথায় মোতায়েন করা হবে, সে ব্যাপারে দ্রুত সিদ্ধান্ত নিক কমিশন। না হলে পশ্চিমবঙ্গের পঞ্চায়েত ভোটের নিরাপত্তার জন্য যথা সময়ে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা যাবে না।

২৫ জুন, অর্থাৎ রবিবার দিল্লির নর্থ ব্লকের স্বরাষ্ট্র মন্ত্রকের দফতর থেকে এই চিঠি পাঠানো হয়েছে। চিঠিতে পঞ্চায়েত ভোটমুখী পশ্চিমবঙ্গে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন সংক্রান্ত আরও বেশ কিছু সিদ্ধান্তের কথাও জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক। তারা জানিয়েছে, বাংলায় কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের প্রক্রিয়াটি যাতে মসৃণ ভাবে সম্পন্ন হয়, তার জন্য এক মুখ্য বাহিনী তত্ত্বাবধায়ককে মনোনীত করা হয়েছে। নয়াদিল্লির সিআরপিএফের আইজি (অপারেশনস)-কে এই দায়িত্ব দেওয়া হয়েছে। অন্য দিকে, কলকাতার আইজি বিএসএফ (মানবসম্পদ) স্টেট নোডাল অফিসারকেও দায়িত্ব দেওয়া হয়েছে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের বিষয়ে।

কেন্দ্র এ কথা জানিয়েই রাজ্য নির্বাচন কমিশনকে চিঠিতে লিখেছে, পঞ্চায়েত ভোটের জন্য জেলাভিত্তিক বাহিনী মোতায়েনের যে পরিকল্পনা, তা এখনও চূড়ান্ত হয়নি বলে কমিশনের তরফে জানানো হয়েছে বিএসএফের স্টেট নোডাল অফিসারকে।

তাই রাজ্যকে কমিশনের অনুরোধ, যেহেতু এই কেন্দ্রীয়বাহিনীর সদস্যরা দেশের বিভিন্ন প্রান্ত থেকে পশ্চিমবঙ্গে আসবেন, তাই তাঁরা কে কোন স্টেশনে নামবেন, কোথায় তাঁদের যেতে হবে, তার বিশদ পরিকল্পনা নিয়ে দ্রুত সিদ্ধান্ত নিতে হবে কমিশনকে। তা না হলে এই ৩১৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনীকে যথাসময়ে মোতায়েন করা যাবে না।

এর পাশাপাশিই কেন্দ্রীয়বাহিনীর জওয়ানদের থাকার জন্য জরুরি ব্যবস্থা, তাদের সুযোগ সুবিধা দেখার উপযুক্ত পরিকাঠামো, তাদের জন্য যান বাহনের ব্যবস্থা-সহ দুর্ঘটনা সংক্রান্ত বিমার ব্যবস্থা নিশ্চিত করতে বলা হয়েছে রাজ্য নির্বাচন কমিশনকে।

উল্লেখ্য, পশ্চিমবঙ্গে পঞ্চায়েত ভোট কেন্দ্রীয়বাহিনীর নজরদারিতে করানোর নির্দেশ দিয়েছে কলকাতা হাই কোর্ট। রাজ্যে পঞ্চায়েত ভোটের জন্য অন্তত ৮০০ কোম্পানি বাহিনী আনাতে বলা হয়েছে সেই নির্দেশে। রাজ্য কেন্দ্রের কাছে ৮২২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী চেয়ে পাঠিয়েছিল। এর মধ্যে ২২ কোম্পানি বাহিনী আগেই মোতায়েন করা হয়েছে রাজ্যের ২২টি জেলায় (জেলাপিছু এক কোম্পানি করে )। তবে বাকি ৮০০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনীর মধ্যে আপাতত ৩১৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী পাঠানোর অনুমোদন দিয়েছিল কেন্দ্র। এ বার সেই বাহিনী মোতায়েন করার পরিকল্পনা নিয়েই রাজ্যকে চিঠি দিল কেন্দ্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE