Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ অক্টোবর ২০২১ ই-পেপার

Teesta Coronation Bridge: করোনেশনের বিকল্প সেতু তিস্তায়, রাজ্যের  প্রকল্পে কেন্দ্রের অনুদান হাজার কোটি

নিজস্ব সংবাদদাতা
শিলিগুড়ি ১৬ সেপ্টেম্বর ২০২১ ২০:০৬
তিস্তার উপরই আর একটি বিকল্প সেতু বানানোর পরিকল্পনা পশ্চিমবঙ্গ সরকারের তালিকায় রয়েছে দীর্ঘদিন ধরেই।

তিস্তার উপরই আর একটি বিকল্প সেতু বানানোর পরিকল্পনা পশ্চিমবঙ্গ সরকারের তালিকায় রয়েছে দীর্ঘদিন ধরেই।
ছবি: সংগৃহীত

তিস্তার উপর একটি নতুন সেতু করতে চেয়ে রাজ্য অর্থ সাহায্যের দরবার করেছিল কেন্দ্রের কাছে। সেই প্রকল্পে বুধবার ১০০০ কোটি টাকার অনুদান ঘোষণা করল কেন্দ্র। প্রস্তাবিত সেতুটি তৈরি হবে সেবকেই। তিস্তার উপর ১.৩ কিলোমিটার দৈর্ঘ্যের সেতুটি ডুয়ার্সকে জুড়বে দার্জিলিং, কালিম্পং এবং সিকিমের সঙ্গে।

তিস্তা নদীর উপর করোনেশন সেতুটি নির্মাণ করা হয়েছিল ১৯৪১ সালে। গত আট দশকে ক্রমাগত ব্যবহারে সেতুটি দুর্বল হয়েছে। জায়গায় জায়গায় ফাটল ধরায় করোনেশন সেতুতে গাড়ি চলাচলও এখন অনেকটাই নিয়ন্ত্রণ করা হয়। তিস্তার উপরই তাই আর একটি বিকল্প সেতু বানানোর পরিকল্পনা পশ্চিমবঙ্গ সরকারের তালিকায় রয়েছে দীর্ঘদিন ধরেই। কিন্তু অর্থাভাবে সেই প্রকল্পের কাজে হাত দেওয়া যায়নি বলে দাবি। সরকার এ ব্যাপারে কেন্দ্রের কাছে অর্থ সাহায্য চেয়ছিল বলেও সূত্রের খবর। এতদিন তার জবাব না এলেও এইবার সাড়া মিলল। জলপাইগুড়ির বিজেপি সাংসদ জয়ন্ত রায় জানিয়েছেন, বিকল্প সেতুটি নিয়ে যাবতীয় গবেষণার কাজ এবং প্রকল্পের রিপোর্ট ইতিমধ্যেই পেশ করা হয়েছে। এরপর বন দফতর অনুমোদন দিলেই কাজ শুরু করা যাবে। একবার কাজ শুরু হলে দে়ড় থেকে দু’বছরের মধ্যে নতুন সেতু তৈরির কাজ সম্পূর্ণ হবে বলেও জানিয়েছেন জয়ন্ত।

তবে দেরিতে হলেও সাড়া যে মিলেছে তাতে খুশি অনেকেই। ওদলাবাড়ি সায়েন্স অ্যান্ড নেচারের এক পদাধিকারী সুজিত দাস বলেছেন, ‘‘এই মুহূর্তে এই অর্থসাহায্যের খুবই দরকার ছিল। বিশেষ করে মালবাজারের ওদলাবাড়ি থেকে গ্যাংটক পর্যন্ত যাওয়ার নতুন রাস্তা তৈরির কাজ যখন শেষের পথে তখন নতুন ব্রিজ উত্তরবঙ্গের পথে যান চলাচল আরও মসৃণ করবে। সুবিধা পাবেন পর্যটকেরাও।’’

Advertisement

আরও পড়ুন

Advertisement