Advertisement
১৯ জুলাই ২০২৪
Calcutta High Court

কাদের আধার কার্ড বাতিল হচ্ছে? কলকাতা হাই কোর্টে হলফনামা দিয়ে জানাল কেন্দ্র

হলফনামায় জানানো হয়েছে, যে সব বিদেশি নাগরিক এ দেশে থাকার জন্য পর্যাপ্ত তথ্য দিচ্ছেন না, তাদের আধার বাতিল করা হচ্ছে। দেশের নিরাপত্তার কথা মাথায় রেখে এই পদক্ষেপ করা হচ্ছে।

—প্রতিনিধিত্বমূলক চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২৪ ২১:৩১
Share: Save:

কাদের আধার কার্ড বাতিল করা হচ্ছে, কলকাতা হাই কোর্টে হলফনামা দিয়ে জানাল কেন্দ্র। ভোটের আগে কয়েকটি জেলার বাসিন্দাদের আধার কার্ড বাতিল হয়েছে বলে অভিযোগ ওঠে। মামলা গড়ায় কলকাতা হাই কোর্ট পর্যন্ত। প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চ এই বিষয়ে কেন্দ্রকে নিজের অবস্থান জানিয়ে হলফনামা জমা দিতে বলে। সেই হলফনামাই জমা দিল কেন্দ্র।

হলফনামায় জানানো হয়েছে, যে সব বিদেশি নাগরিক এ দেশে থাকার জন্য পর্যাপ্ত তথ্য দিচ্ছেন না, তাদের আধার বাতিল করা হচ্ছে। দেশের নিরাপত্তার কথা মাথায় রেখে এই পদক্ষেপ করা হচ্ছে। পর্যাপ্ত নথি ছাড়া এ দেশে বেআইনি ভাবে থেকে যাচ্ছেন বহু বিদেশি নাগরিক। তাঁদের জন্যই এই ব্যবস্থা। আধার ডেটাবেস থেকেই শনাক্ত করার কাজ করা হচ্ছে। যাঁরা বেআইনি ভাবে এ দেশে রয়েছেন, তাঁদের নিজেদের দেশে পাঠিয়ে দেওয়ার প্রক্রিয়াও চলছে। জাল নথি দিয়ে যাঁরা আধার কার্ড বানিয়ে দেশে রয়ে গিয়েছেন, তাঁদের খোঁজার কাজ চালাচ্ছে দেশের গোয়েন্দা বিভাগ।

রাজ্যে প্রচুর আধার কার্ড নিষ্ক্রিয় করা হচ্ছে এই অভিযোগ তুলে হাই কোর্টে জনস্বার্থ মামলা করেছিল ‘এনআরসি বিরোধী জয়েন্ট ফোরাম’ নামে একটি সংগঠন। তাদের বক্তব্য, পশ্চিমবঙ্গের কয়েকটি এলাকায় হাজারেরও বেশি আধার কার্ড নিষ্ক্রিয় করা হয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এ বিষয়ে প্রধানমন্ত্রীকে চিঠিও দেন। কেন্দ্রের অতিরিক্ত সলিসিটর জেনারেল জানান, কিছু ত্রুটিপূর্ণ আধার নিষ্ক্রিয় করা হয়েছে। দীর্ঘ দিন ধরে বিদেশে রয়েছেন এমন নাগরিকদেরও আধার কার্ড খতিয়ে দেখা যাচ্ছে। এই মামলার কোনও গুরুত্ব নেই। প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম জানান, এই পুরো বিষয়ে লিখিত হলফনামা দিয়ে জানাতে হবে কেন্দ্রকে। সেই হলফনামাই দিল কেন্দ্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Calcutta High Court aadhaar card
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE