Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Calcutta High Court

Contai Municipality: আদালত অবমাননার দায়ে কাঁথি পুরসভার ১ লক্ষ টাকা জরিমানা করল হাই কোর্ট

সূত্রের খবর, কাঁথির প্রভাতকুমার কলেজের মাঠে বৈশাখী মেলার আয়োজন নিয়ে শাসক দলের অন্তর্দ্বন্দ্বের জেরেই এই ঘটনা ঘটেছিল।

কলকাতা হাই কোর্ট।

কলকাতা হাই কোর্ট। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২২ ১৭:৪১
Share: Save:

আদালত অবমাননার অভিযোগ কাঁথি পুরসভার চেয়ারম্যানের ১ লাখ টাকা জরিমানা করল কলকাতা হাই কোর্ট। শুক্রবার এই নির্দেশ দিয়ে আদালত জানিয়েছে, আগামী ৩০ অগস্টের মধ্যে জরিমানার টাকা জমা করতে হবে চেয়ারম্যানকে। ভবিষ্যতে ফের আদালতের নির্দেশ অমান্য করলে চেয়ারম্যানকে হাজতবাস করতে হবে বলেও হুঁশিয়ারি দিয়েছে বিচারপতি সব্যসাচী ভট্টাচার্যের বেঞ্চ।

সূত্রের খবর, কাঁথিতে বৈশাখী মেলার আয়োজন নিয়ে শাসক দলের অন্তর্দ্বন্দ্বের জেরেই এই ঘটনা। কাঁথির প্রভাতকুমার কলেজের মাঠে বৈশাখী মেলা করার অনুমতি চেয়ে গত ১২ এপ্রিল পুরসভার কাছে আবেদন করেছিল ওই কলেজের তৃণমূল ছাত্র পরিষদ পরিচালিত ছাত্র সংসদ। কিন্তু তৃণমূল পরিচালিত পুরসভা সেই অনুমতি দেয়নি। ফলে বিষয়টি আদালতে গড়ায়।

পুরসভা অনুমতি না দেওয়ায় আদালতের দ্বারস্থ হয় ছাত্র সংসদ। সেই আবেদনের প্রেক্ষিতে গত ১৯ এপ্রিল কাঁথি পুরসভা-সহ সংশ্লিষ্ট সব সংস্থাকে অনুমতি দেওয়ার নির্দেশ দিয়েছিলেন বিচারপতি সব্যসাচী ভট্টাচার্য। কিন্তু অন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ অনুমতি দিলেও কাঁথি পুরসভার চেয়ারম্যান বৈশাখী মেলা আয়োজনের অনুমতি দিতে অস্বীকার করেন বলে অভিযোগ। এর পর বিষয়টি নিয়ে আদালতের দৃষ্টি আকর্ষণ করে টিএমসিপি নিয়ন্ত্রিত ছাত্র সংসদ। তারই জেরে শুক্রবারের নির্দেশ।

মামলাকারীদে আইনজীবী সৌমেন দত্ত এবং শুভম দত্ত জানান, চেয়ারম্যান সুবল হাই কোর্টের নির্দেশ মানেননি। আদালত অবমাননায় তাঁর জেল হতে পারত। যে হেতু মেলা বন্ধ হয়নি এবং অন্যান্য সুবিধা পুরসভার তরফে মিলেছে, তাই এ যাত্রায় কারাবাসের পরিবর্তে জরিমানা করেছে আদালত। তবে আগামী দিনে অন্য কোনও মামলায় চেয়ারম্যান যদি একই কাজ করেন, তবে সে ক্ষেত্রে জেল হবে বলে মন্তব্য করেছেন বিচারপতি ভট্টাচার্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE