Advertisement
২০ এপ্রিল ২০২৪
C V Ananda Bose

দুই অস্থায়ী উপাচার্যের মেয়াদ বাড়ালেন আচার্য

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ছিলেন সুবীরেশ ভট্টাচার্য। স্কুলে নিয়োগ দুর্নীতির মামলায় তাঁর গ্রেফতারির পরে সেপ্টেম্বরে অস্থায়ী উপাচার্য হিসেবে ওমপ্রকাশকে দায়িত্ব দেওয়া হয়েছিল।

C V Ananda Bose

রাজ্যের দু’টি বিশ্ববিদ্যালয়ে অস্থায়ী উপাচার্যদের আরও দু’মাস কাজ চালানোর নির্দেশ দিয়েছেন আচার্য-রাজ্যপাল সি ভি আনন্দ বোস। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ মার্চ ২০২৩ ০৭:০২
Share: Save:

রাজ্যের দু’টি বিশ্ববিদ্যালয়ে অস্থায়ী উপাচার্যদের মেয়াদ ফের বাড়ানো হল। এবং দু’জনেরই কার্যকাল বাড়ল তৃতীয় বার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে অস্থায়ী উপাচার্য হিসেবে ওমপ্রকাশ মিশ্রকে আরও দু’মাস কাজ চালানোর নির্দেশ দিয়েছেন আচার্য-রাজ্যপাল সি ভি আনন্দ বোস। সোমবার এই নির্দেশের সঙ্গে সঙ্গে কলকাতা বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী উপাচার্য আশিস চট্টোপাধ্যায়কেও আরও এক মাস কাজ চালাতে বলেছেন তিনি।

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ছিলেন সুবীরেশ ভট্টাচার্য। স্কুলে নিয়োগ দুর্নীতির মামলায় তাঁর গ্রেফতারির পরে সেপ্টেম্বরে অস্থায়ী উপাচার্য হিসেবে ওমপ্রকাশকে দায়িত্ব দেওয়া হয়েছিল। এই নিয়ে তাঁকে তিন দফায় অস্থায়ী উপাচার্য হিসেবে কাজ চালানোর নির্দেশ দেওয়া হল। অক্টোবরে আদালতের নির্দেশে কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পদ থেকে সোনালি চক্রবর্তী বন্দ্যোপাধ্যায়কে সরে যেতে হয়। অস্থায়ী উপাচার্যের দায়িত্ব পান সহ-উপাচার্য আশিস। এই নিয়ে তাঁরও মেয়াদ বাড়ল তিন বার।

ওমপ্রকাশ এ দিন বলেন, ‘‘মঙ্গলবার (আজ) উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে কাজে যোগ দিতে যাচ্ছি। অচলাবস্থা কাটাতে প্রয়োজনীয় ব্যবস্থা নেব। রেজিস্ট্রার এবং ফিনান্স অফিসার পদ যাতে শূন্য না-থাকে, সেই বিষয়ে দ্রুত পদক্ষেপ করব।’’ এ দিন দুই বিশ্ববিদ্যালয়ে অস্থায়ী উপাচার্য নিয়োগ হলেও নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়, রাজ্য প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ম্যাকাউট) এবং দক্ষিণ দিনাজপুর বিশ্ববিদ্যালয়ে উপাচার্যের পদ এখনও খালিই রয়েছে।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে স্থায়ী উপাচার্য বাছাইয়ের সার্চ কমিটিতে কোর্টের প্রতিনিধি মনোনয়নের জন্য উচ্চশিক্ষা দফতর প্রথমে কোর্টের বৈঠক ডাকার নির্দেশ দিয়েছিল। কিন্তু পরে বারণ করেছে তারা। কোর্টের বৈঠকের বিষয়ে আচার্যের সম্মতিও পাওয়া গিয়েছিল বলে খবর। সূত্রের খবর, উচ্চশিক্ষা দফতর চাইছে, আগে স্থায়ী উপাচার্য বাছাইয়ে অর্ডিন্যান্স জারি করা হোক। তার পরে সব কিছু খতিয়ে দেখে বিশ্ববিদ্যালয় তাদের (কোর্ট বা সেনেটের) প্রতিনিধি চূড়ান্ত করার জন্য বৈঠক ডাকতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

C V Ananda Bose vice chancellor
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE