×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৩ জানুয়ারি ২০২১ ই-পেপার

ট্রেন চলছে না এই যুক্তিতে আদালতে ফের গরহাজির ছত্রধর

নিজস্ব সংবাদদাতা
কলকাতা১৮ নভেম্বর ২০২০ ১৭:৫২
ফের হাজিরা এড়ালেন ছত্রধর মাহাতো।— ফাইল চিত্র

ফের হাজিরা এড়ালেন ছত্রধর মাহাতো।— ফাইল চিত্র

ট্রেন চলছে না, এই যুক্তি দেখিয়ে ফের বিশেষ আদালতে হাজিরা এড়িয়ে গেলেন ছত্রধর মাহাতো। সিপিএম কর্মী খুন এবং রাজধানী এক্সপ্রেস আটক, এই দু’টি মামলায় বুধবার ব্যাঙ্কশাল কোর্টে হাজিরা দেওয়ার কথা ছিল তাঁর। ওই দু’টি মামলারই পরবর্তী শুনানির দিন ঘোষণা করেছে জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)-র বিশেষ আদালত।

হাইকোর্ট সাজা কমানোর ফলে গত ফেব্রুয়ারিতেই লালগড়ে নিজের বাড়িতে ফিরেছেন ছত্রধর। তার পরেই ২০০৯ সালে লালগড় ও ঝাড়গ্রাম থানায় দায়ের হওয়া দু’টি পুরনো মামলায় নতুন করে তদন্ত শুরু করে এনআইএ। প্রথম মামলাটি ২০০৯-এর ১৪ জুন লালগড়ে সিপিএম কর্মী প্রবীর মাহাতোকে খুন, দ্বিতীয় মামলাটি ২৭ সেপ্টেম্বর ছত্রধর বন্দি থাকাকালীন তাঁর মুক্তির দাবিতে ঝাড়গ্রামের বাঁশতলায় ভুবনেশ্বর-নয়াদিল্লি রাজধানী এক্সপ্রেস আটক করা নিয়ে। ওই দু’টি মামলায় এ দিন ব্যাঙ্কশাল কোর্টের বিশেষ আদালতে হাজিরা দেওয়ার কথা ছিল তাঁর। কিন্তু উপস্থিত ছিলেন না ছত্রধর। তাঁর আইনজীবী কৌশিক সিংহ বলেন, ‘‘মক্কেলকে হাজিরা দিতেই হবে এমন নির্দেশ আদালত দেয়নি। এ দিন শুনানি হয়েছে।’’ প্রবীর মাহাতো খুনের মামলার পরবর্তী শুনানি ১৮ ডিসেম্বর।

ভুবনেশ্বর-নয়াদিল্লি রাজধানী এক্সপ্রেস আটক করা নিয়ে দ্বিতীয় যে মামলা তাতে ছত্রধর-সহ ৩০ জনের নাম রয়েছে। তার পরবর্তী শুনানির দিন ধার্য হয়েছে আগামী ১৫ ডিসেম্বর।

Advertisement

আরও পড়ুন: বিজেপি নেতার মৃত্যু তুফানগঞ্জে, খুনের অভিযোগ ওড়াল তৃণমূল

আরও পড়ুন: উচ্চশিক্ষিত হয়েও বেকার, অবসাদে বাবা-মাকে খুন! গ্রেফতার ছেলে

এই প্রথম নয়, এর আগেও একাধিক বার নানা কারণ দেখিয়ে আদালতে শুনানির দিন এড়িয়ে গিয়েছেন ছত্রধর।

• গত ২৫ সেপ্টেম্বর অসুস্থতার কারণ দেখিয়ে বিশেষ আদালতে হাজিরা এড়িয়ে যান ছত্রধর।

• গত ২৮ সেপ্টেম্বর কোভিড রিপোর্ট পেশ করা হলে ছত্রধরকে ১৪ দিনের সময়সীমা মঞ্জুর করে ওই আদালত।

• গত ১২ অক্টোবর ছত্রধরের নেগেটিভ রিপোর্ট পেশ করা হয় আদালতে। কিন্তু কোভিড পরবর্তী অসুস্থতার কারণ দেখিয়ে এ বারও গরহাজির ছিলেন তিনি।

• গত ১৬ অক্টোবর ছত্রধরের ২ সপ্তাহের বিশ্রামের জন্য আবেদন করেন ছত্রধরের আইনজীবী।

Advertisement